ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

আইন ও আদালত

রমনার বর্ষবরণে বোমা হামলায় ২ ম্যাজিস্ট্রেটের সাক্ষ্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৪ ঘণ্টা, জানুয়ারী ৭, ২০২০
রমনার বর্ষবরণে বোমা হামলায় ২ ম্যাজিস্ট্রেটের সাক্ষ্য

ঢাকা: রমনার বটমূলে বাংলা বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনায় দায়ের করা বিস্ফোরক আইনের মামলায় আদালতে সাক্ষ্য দিয়েছেন দুইজন বিচারিক ম্যাজিস্ট্রেট। যারা তদন্তকালে আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করেছিলেন। তারা হলেন- শফিক আনোয়ার ও মেরাজ হোসেন।

মঙ্গলবার (০৭ জানুয়ারি) ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবু জাফর মোহাম্মদ কামরুজ্জামান তাদের সাক্ষ্যগ্রহণ করেন। এ নিয়ে মামলাটিতে রাষ্ট্রপক্ষের ৮৪ জন সাক্ষীর মধ্যে ৫০ জনের সাক্ষ্য দেওয়া হলো।

এদিকে, পরবর্তী সাক্ষ্যগ্রহণের জন্য ২১ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

২০০১ সালে রমনার বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনাটি ঘটে। এ ঘটনায় ঘটনাস্থলেই সাতজন নিহত ও ২০ জন গুরুতর আহত হন। পরে বিস্ফোরক আইনে হওয়া মামলায় ২০০৯ সালে চার্জ গঠনের পর প্রথম সাতজনের সাক্ষ্যগ্রহণ করা হয়। এরপর সাক্ষ্যগ্রহণে ধীরগতি চলে আসে। এখন কিছুটা গতি আসলেও বিচার চলা অবস্থায়ই এক দশকের বেশি সময় পেরিয়ে গেছে।

এদিকে, বোম হামলার ঘটনায় দায়ের হওয়া হত্যা মামলার রায় হয় ২০১৪ সালের ২৩ জুন। রায়ে জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ বাংলাদেশের শীর্ষনেতা মুফতি আবদুল হান্নানসহ আটজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

মামলায় সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিনসহ চার আসামি এখনও পলাতক।

অবশ্য অন্য মামলায় মুফতি আব্দুল হান্নানের মৃত্যুদণ্ড ইতোমধ্যেই কার্যকর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২০
‌কেআই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa