ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

আইন ও আদালত

শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণে বনাঞ্চলের জমি ইজারা দেওয়া অবৈধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, জানুয়ারী ২, ২০২০
শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণে বনাঞ্চলের জমি ইজারা দেওয়া অবৈধ

ঢাকা: চট্টগ্রামের সীতাকুণ্ডের উত্তর ছলিমপুরে সাগর উপকূলে শিপ ব্রেকিং ইয়ার্ডের জন্য বিবিসি স্টিলকে দেওয়া জমির ইজারা অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (০২ জানুয়ারি) এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) করা এক রিট আবেদনে এ রায় দেন আদালত।

রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট সৈয়দা রিজওয়ানা হাসান, মিনহাজুল হক চৌধুরী ও অ্যাডভোকেট সাঈদ আহমেদ কবীর। বিবিসি স্টিলের পক্ষে ছিলেন ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী।

গত ১৩ মে সাঈদ আহমেদ কবীর জানিয়েছিলেন, ২০১৯ সালের ২১ মার্চ উত্তর ছলিমপুর উপকূলীয় সংরক্ষিত বনের জায়গায় শিপ ব্রেকিং ইয়ার্ড নির্মাণের জন্য ৭ দশমিক ১০ একর জায়গা বাংলা ১৪২৬ সনের ৩০ চৈত্র পর্যন্ত লিজ দেওয়া হয়েছে। এর বৈধতা চ্যালেঞ্জ করে ২৮ এপ্রিল রিট করেছে বেলা। কারণ এটা সংরক্ষিত বনাঞ্চল। এছাড়া এক মামলায় উপকূলীয় বন এলাকাকে জাহাজভাঙা শিল্পে বরাদ্দ দেওয়া অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। রুলে আইন, বিচারিক ঘোষণা অমান্য করে ২১ মার্চ দেওয়া লিজ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চান। বৃহস্পতিবার রুল শুনানি শেষে এ রায় ঘোষণা করেন।

আদালত ছয় মাসের জন্য লিজের কার্যক্রম স্থগিত করেছেন। একইসঙ্গে শিপ ব্রেকিং ইয়ার্ডের নির্মাণ কাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২০
ইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa