ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক দুই এভিপিসহ তিনজনের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
ওরিয়েন্টাল ব্যাংকের সাবেক দুই এভিপিসহ তিনজনের কারাদণ্ড

ঢাকা: ওরিয়েন্টাল ব্যাংক লিমিটেডের বংশাল শাখার সাবেক দুই অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্টসহ (এভিপি) তিনজনকে পাঁচ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের এক লাখ টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

১৩ বছর আগে দায়ের করা এক মামলায় মঙ্গলবার (৩১ ডিসেম্বর) এ রায় দেন ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শেখ হাফিজুর রহমান। দণ্ডপ্রাপ্তরা হলেন- ব্যাংকের এভিপি সৈয়দ মাহমুদ হাসান ও মহিউদ্দিন আহমেদ এবং একই শাখার জ্যেষ্ঠ কর্মকর্তা তৌহিদ উদ্দিন খন্দকার।

অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় রায়ে মাহজাবীন চৌধুরী নামে একজনকে খালাস দেওয়া হয়েছে। দণ্ডিত তিন আসামিই পলাতক রয়েছেন।

অস্তিত্বহীন মেসার্স বায়োনিক ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠানের বিপরীতে চার কোটি ১ লাখ ৮৯ হাজার ২৯৮ টাকা আত্মসাতের অভিযোগে ২০০৬ সালের ২৮ ডিসেম্বর দুদকের সহকারী পরিচালক জাহাঙ্গীর হোসেন কোতোয়ালি থানায় এ মামলা দায়ের করেন। প্রায় এক দশক পর ২০১৬ সালের ১০ মার্চ মামলাটি তদন্ত করে অভিযোগপত্র জমা দেওয়া হয়।

অভিযোগে বলা হয়, আসামিরা ভুয়া প্রতিষ্ঠানের নামে ঋণ দেওয়ার মাধ্যমে পরষ্পর যোগসাজশে ওরিয়েন্টাল ব্যাংক বংশাল শাখা থেকে চার কোটি ১ লাখ ৮৯ হাজার ২৯৮ টাকা আত্মসাত করেছেন। সুদসহ ওই টাকার খেলাপির পরিমাণ দাঁড়ায় চার কোটি ৫৪ লাখ ৪২ হাজার ৭৫৫ টাকা।

২০১৭ সালে এ মামলার অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরু হয়। দুই বছরে অভিযোগপত্রে উল্লিখিত রাষ্ট্রপক্ষের মোট সাতজন সাক্ষীর ছয়জন আদালতে সাক্ষ্য দেন।

খালাস প্রাপ্ত মাহজাবিনের আইনজীবী আমিনুল গণী টিটো বাংলানিউজকে বলেন, মাহজাবিন চৌধুরী প্রথম দফায় ৭৫ লাখ টাকার বিপরীতে তৃতীয় পক্ষ হিসেবে বন্ধক দেন। তার বন্ধক রাখা সম্পত্তি ব্যাংকের অনুকূলে অন্য মামলায় ব্যাংক মালিকানা নিয়ে নেয়। তবে পরবর্তীতে ব্যাংক কর্মকর্তারা মাহজাবিনের অজ্ঞাতে বন্ধকের বিপরীতে ঋণের সীমা বাড়িয়ে নেয়। তাই এ খেলাপি ঋণ আত্মসাতে তার কোনো দায় নেই বলে আমরা আদালতে বলেছি। আদালত আমাদের বক্তব্যে সন্তুষ্ট হয়ে তাকে খালাস দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
কেআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa