ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

আইন ও আদালত

সংগ্রাম সম্পাদক ‌রিমান্ড শে‌ষে কারাগা‌রে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
সংগ্রাম সম্পাদক ‌রিমান্ড শে‌ষে কারাগা‌রে

ঢাকা: জামায়া‌তের মুখপাত্র ‘দৈনিক সংগ্রাম’র সম্পাদক আবুল আসাদকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় জিজ্ঞাসাবাদ শেষে কারাগা‌রে পাঠা‌নো হ‌য়ে‌ছে। 

মামলায় তিন‌দি‌নের রিমান্ড শে‌ষে বুধবার (১৮ ডি‌সেম্বর) আবুল আসাদ‌কে ঢাকার মে‌ট্রোপ‌লিটন ম্যা‌জি‌স্ট্রেট বাকী বিল্লাহ’র আদাল‌তে হা‌জির ক‌রা হয়।

এ সময় তদন্ত কর্মকর্তা হা‌তির‌ঝিল থানার উপ-প‌রিদর্শক (এসআই) মোহাম্মদ গোলাম আজম তা‌কে কারাগা‌রে পাঠা‌নোর আ‌বেদন করেন।

অপর‌দি‌কে আবুল আসা‌দের প‌ক্ষে এসএম কামাল উ‌দ্দিন, আব্দুর রাজ্জাকসহ ক‌য়েকজন আইনজীবী জা‌মিন আ‌বেদন ক‌রেন।

শুনা‌নি শে‌ষে বিচারক জা‌মিন আ‌বেদন নামঞ্জুর ক‌রে তা‌কে কারাগা‌রে পাঠা‌নোর আ‌দেশ দেন।

এর আ‌গে গত ১৪ ডি‌সেম্বর এই মামলায় আবুল আসাদ‌কে তিন‌দি‌নের রিমা‌ন্ডে পাঠান আদালত।  

মু‌ক্তিযু‌দ্ধে মানবতা‌বি‌রোধী অপরা‌ধের দা‌য়ে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া জামায়াত নেতা কাদের মোল্লাকে গত ১২ ডি‌সেম্বর সংগ্রা‌মের প্র‌তি‌বেদ‌নে ‘শহীদ’ হিসেবে উল্লেখ করা হয়। ওই সংবাদ প্রকাশের জেরে মোহাম্মদ আফজাল নামে একজন মুক্তিযোদ্ধা সংগ্রামের সম্পাদক আবুল আসাদের বিরুদ্ধে রাজধানীর হাতিরঝিল থানায় ডি‌জিটাল নিরাপত্তা আই‌নে একটি মামলা দায়ের করেন।

কাদের মোল্লাকে ‘শহীদ’ উল্লেখ করে সংবাদ প্রকাশের জেরে শুক্রবার (১৩ ডিসেম্বর) বিকেল থেকে রাজধানীর হাতিরঝিলে দৈনিক সংগ্রামের কার্যালয়ের সামনে অবস্থান নেন ‘মুক্তিযুদ্ধ মঞ্চ’র ব্যানারে কয়েকজন যুবক।

সন্ধ্যার দিকে কার্যালয়ের ফটকে তালা ঝুলিয়ে সামনে অবস্থান নেন বিক্ষুব্ধরা। এ সময় তারা পত্রিকা পুড়িয়ে প্রতিবাদ জানান এবং সম্পাদককে গ্রেফতারসহ পত্রিকাটির প্রকাশনা বন্ধের দাবি জানান।

এ অবস্থায় ওই‌দিনই সন্ধ্যা সাতটার দিকে সংগ্রামের কার্যালয় থেকে সম্পাদক আবুল আসাদকে হেফাজতে নেয় হাতিরঝিল থানা পুলিশ। সে সময় পুলিশ জানায়, আবুল আসাদকে হেফাজতে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এদিকে, কার্যালয়ের ভেতরে বিক্ষুব্ধরা ভাঙচুর চালিয়েছে বলে অভিযোগ করেন পত্রিকাটির সংবাদিকরা। এ নি‌য়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
কেআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa