ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

আইন ও আদালত

গবাদিপশুর মাংস আমদানি নিয়ে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
গবাদিপশুর মাংস আমদানি নিয়ে হাইকোর্টের রুল

ঢাকা: দেশে পর্যাপ্ত/অতিরিক্ত উৎপাদন থাকা সত্বেও গবাদিপশুর মাংস আমদানির সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার (১৮ ডিসেম্বর) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মো. কামরুজ্জামান ও নাজমুল হুদা।

রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

মো. মোছাব্বির হোসেন নামে এক ব্যক্তি গত সপ্তাহে ওই রিট করেন।

পরে আবেদনকারীর দুই আইনজীবী জানান, দেশে পর্যাপ্ত/অতিরিক্ত উৎপাদন থাকা সত্বেও বিদেশ থেকে গবাদিপশুর মাংস আনার সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না এবং গবাদিপশুর মাংস মান ও উৎপাদনে বিশুদ্ধতা, নিরাপদ গবাদিপশু খাদ্য উৎপাদন নিশ্চিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।  

আইনজীবীরা আরও জানান, প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য অনুসারে, দেশে গবাদিপশুর মাংসের চাহিদা ৭২ দশমিক ৯৪ লাখ মেট্রিক টন। দেশে উৎপাদন হয় ৭৫ দশমিক ১৪ লাখ মেট্রিক টন। কিন্তু গণমাধ্যমের খবর অনুযায়ী সরকার গবাদিপশুর মাংস আমদানির সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa