ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

আইন ও আদালত

দেশে বিপজ্জনক বর্জ্যমুক্ত পর্যটন নিশ্চিত করতে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
দেশে বিপজ্জনক বর্জ্যমুক্ত পর্যটন নিশ্চিত করতে রুল

ঢাকা: বাংলাদেশের সর্ব দক্ষিণে বঙ্গোপসাগরের উত্তর-পূর্বাংশে অবস্থিত প্রবালদ্বীপ সেন্ট মার্টিনে পরিষ্কার ও দূষণমুক্ত পরিবেশ এবং দেশজুড়ে বিপজ্জনক বর্জ্যমুক্ত পর্যটন নিশ্চিত করতে রুল জারি করেছেন হাইকোর্ট।

ট্রাভেলার্স অব বাংলাদেশ গ্রুপের এক সংগঠকের করা রিট আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১৭ ডিসেম্বর) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী অ্যাডভোকেট জুলহাস উদ্দীন আহমেদ ও শেখ ওমর শরীফ।

রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।  

পরে শেখ ওমর শরীফ বাংলানিউজকে বলেন, সেন্ট মার্টিনে পরিষ্কার ও দূষণমুক্ত পরিবেশ নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নিতে এবং বিপজ্জনক বর্জ্যমুক্ত পর্যটন নিশ্চিত করতে সারাদেশে যথাযথ প্রশাসনিক কার্যক্রম নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সচিব, স্বরাষ্ট্র সচিব ও কক্সবাজারের জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

‘সেন্টমার্টিন থেকে ৫৫৫ কেজি বর্জ্য পরিষ্কার’ শীর্ষক একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন রিট আবেদনে যুক্ত করা হয়। ওই প্রতিবেদনে বলা হয়, দেশের একমাত্র প্রবালদ্বীপ টেকনাফের সেন্ট মার্টিন থেকে ৫৫৫ কেজি প্লাস্টিকের বর্জ্য পরিষ্কার করেছেন ৩৯ জন স্বেচ্ছাসেবী।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৯
ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa