bangla news

কোন কর্তৃত্ববলে রাবির ভিসি পদে আছেন: হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০২ ৪:৩৫:৩৯ পিএম
সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট

ঢাকা: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান কোন কর্তৃত্ববলে উপাচার্য পদে বহাল আছেন তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (০২ ডিসেম্বর) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে রাবির ভিসি, রাষ্ট্রপতির সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, রাবির রেজিস্ট্রারসহ ৮ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী, আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহিন। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভিসির পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মাহবুবে আলম ও আইনজীবী মাসুদ হাসান চৌধুরী পরাগ।

এর আগে রাবি ভিসির পদে থাকার বৈধতা নিয়ে গত ২৪ জুলাই রিট করেন বিশ্ববিদ্যালয়টির সাবেক ছাত্র সালমান ফিরোজ ফয়সাল।

পরে আইনজীবী মুজাহিদুল ইসলাম শাহিন সাংবাদিকদের বলেন, অধ্যাপক ড. এম. আব্দুস সোবহান রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১(২) ধারা অনুসারে ২০১৭ সালের ৭ মে চার বছরের জন্য উপাচার্য হিসাবে নিয়োগ পান। কিন্তু ১১(২) ধারা অনুযায়ী স্থায়ী (চার বছরের জন্য) নিয়োগের সুযোগ নেই। এ কারণে সাবেক ছাত্র সালমান ফিরোজ ফয়সাল হাইকোর্টে রিট করেন। শুনানি শেষে সোমবার হাইকোর্ট রুল জারি করেছেন।

তিনি আরও জানান, ১১(২) অনুসারে রাষ্ট্রপতি যেকোনো শিক্ষককে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ দিতে পারেন। তবে চার বছরের জন্য নিয়োগ দিতে হলে ১১ (১) ধারা অনুসারে তিনিজনের প্যানেল থেকে একজনকে নিয়োগ দিতে হয়। কিন্তু তার ক্ষেত্রে এটা অনুসরণ করা হয়নি।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০১৯
ইএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-02 16:35:39