ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

হত্যা মামলায় জেএমবির ৩ জনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
হত্যা মামলায় জেএমবির ৩ জনের মৃত্যুদণ্ড, ৪ জনের যাবজ্জীবন

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) স্বঘোষিত আমির রুহুল আমীন ওরফে সালমান হত্যা মামলায় একই সংগঠনের ৩ জনকে মৃত্যুদণ্ড ও ৪ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন অাদালত। একইসঙ্গে প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

সোমবার (২৫ নভেম্বর) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. শওকত আলী এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় দণ্ডিতদের মধ্যে ছয়জন উপস্থিত ছিলেন।

মৃত্যদণ্ডপ্রাপ্তরা হলেন-চাঁপাইনবাবগঞ্জের নাচোল   উপজেলার চানপাড়ার সানোয়ার হোসেন, গোমস্তাপুর   উপজেলার বালুগ্রাম-রাজারামপুরের জাহাঙ্গীর আলম,   একইগ্রামের আব্দুস শুকুর। এদের মধ্যে সানোয়ার পলাতক রয়েছেন।  

যাবজ্জীবনপ্রাপ্তরা হলেন- গোমস্তাপুর উপজেলার গোপালনগরের শামসুল হক, চকপুস্তম গ্রামের আব্দুল মোতাকাব্বির ওরফে বুলবুল, সাইফুল ইসলাম ও নিমতলার শামীম।  

রাষ্ট্রপক্ষের আইনজীবী অতিরিক্ত পাবলিক  প্রসিকিউটর  আঞ্জুমান আরা জানান, জেএমবির অভ্যন্তরীণ দ্বন্দ্বের জেরে ২০১২ সালের ২৬ এপ্রিল নাচোল উপজেলার   খলসি-বোরিয়া এলাকায় গলা কেটে হত্যা করা হয় ওই   সময়ের স্বঘোষিত আমির রুহুল আমীন ওরফে সালমানকে। ২৭ এপ্রিল সকাল সাড়ে ৬টায় ওই এলাকার একটি আম বাগান থেকে সালমানের মাথা বিচ্ছিন্ন মরদেহ উদ্ধার করে পুলিশ। ওইদিন উপ পরিদর্শক (এসআই)আনিসুর রহমান বাদী হয়ে নাচোল থানায় অজ্ঞাতদের আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

পরবর্তীকালে তদন্ত করে আসামিদের সম্পৃক্ততা পাওয়ায় তাদের অভিযুক্ত করে ২০১৩ সালের ৩১ জানুয়ারি   আদালতে অভিযোগপত্র দাখিল করেন   নাচোল   থানার পুলিশ পরিদর্শক সাঈদ ইকবাল।

সালমানের বাড়ি ঢাকার ধানমন্ডিতে। তবে তিনি নাচোলের চানপাড়ায় তার শ্বশুরবাড়িতে অবস্থানের সময় হত্যার শিকার হন।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।