ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সুপ্রিম কোর্ট বারে মালয়েশিয়ার সাবেক প্রধান বিচারপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৯
সুপ্রিম কোর্ট বারে মালয়েশিয়ার সাবেক প্রধান বিচারপতি

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধান বিচারপতি জাকি বিন আজমী। বর্তমানে তিনি দুবাই আন্তর্জাতিক আর্থিক আদালতের প্রধান বিচারপতির দায়িত্ব পালন করছেন।

মঙ্গলবার ‘মিট দ্যা বার’ নামে ওই অনুষ্ঠানের আয়োজন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। শহীদ শফিউর রহমান মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিন।


 
সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকনের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলী। জ্যেষ্ঠ আইনজীবী ড. কামাল হোসেন অনুষ্ঠানে আন্তর্জাতিক সালিশী মামলার ব্যাপারে সংক্ষেপে নিজের অভিজ্ঞতা তুলে ধরেন।  

বাংলাদেশে বিপুল মামলার জট ও তার সুরাহা প্রসঙ্গে বিচারপতি জাকি বিন আজমী বলেন, মালয়েশিয়া মামলার জট কমাতে পারলে বাংলাদেশ কেন পারবে না? এর জন্য বিচারক ও আইনজীবীদের উদ্যোগ নিতে হবে। একটি মামলার বিচার নিষ্পত্তি করার পরই কেবল আরেকটি মামলা ধরতে হবে। মামলায় শুনানি মূলতবি করা যাবে না। এ পদ্ধতি অবলম্বন করে মালয়েশিয়ায় মামলার জট কমেছে। বাংলাদেশও একই পদ্ধতি গ্রহণ করলে অবশ্যই মামলার জট কমবে। এ জন্য বিচারকদের কাজে আইনজীবীকে সহযোগিতা করতে হবে বলে জানান তিনি।
 
পরে বিচারপতি মোহাম্মদ ইমান আলীও বক্তব্যে মামলার জট কমাতে আইনজীবীদের সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, বিচারপ্রার্থীদের ন্যায় বিচার নিশ্চিত করতে আইনজীবীদের সহযোগিতার মানসিকতা দেখাতে হবে। মামলা মূলতবি রাখার মানসিকতা থেকেও বেরিয়ে আসতে হবে।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, নভেম্বর ০৫, ২০১৯
ইএস/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad