ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

এনসিটিবির বই ছাপানোর প্রক্রিয়া: হাইকোর্টে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
এনসিটিবির বই ছাপানোর প্রক্রিয়া: হাইকোর্টে রুল সুপ্রিম কোর্ট

ঢাকা: জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের (এনসিটিবি) মাধ্যমে ২০১৯ সালে বিনামূল্যের ছাপানো বইয়ের মান নিশ্চিত না করার নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 
 

একইসঙ্গে ভবিষ্যতে বই ছাপানোর প্রক্রিয়ায় দুর্নীতির প্র্যাকটিস প্রতিরোধে পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।
 
এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (২৯ অক্টোবর) এ রুল জারি করেন।


 
এছাড়াও বই ছাপানোর প্রক্রিয়ায় দুর্নীতির অভিযোগ কেন তদন্ত করা হবে না তাও জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।
 
কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে স্থপতি মোবাশ্বের হোসেনের করা এক হাইকোর্টে রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে আদালত এ রুল জারি করেন।
 
চার সপ্তাহের মধ্যে শিক্ষা, অর্থ, প্রাথমিক ও গণশিক্ষা সচিব, এনসিটিবির চেয়ারম্যান, দুদক চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
 
আদালতে আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
 
আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন জ্যোর্তিময় বড়ুয়া।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।