bangla news

কেমিক্যাল টেস্ট ইউনিটের অগ্রগতি জানাতে সময় পেলো এনবিআর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২২ ৪:৪২:০২ পিএম
সুপ্রিম কোর্ট

সুপ্রিম কোর্ট

ঢাকা: রাসায়নিকের মাত্রা পরীক্ষার জন্য বিভিন্ন বন্দরে কেমিক্যাল টেস্টিং ইউনিট বসাতে হাইকোর্টের রায় বাস্তবায়নের অগ্রগতি জানাতে জাতীয় রাজস্ব বোর্ডকে আরও দুই সপ্তাহ সময় দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (অক্টোবর) বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন বলে জানান ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

তিনি সাংবাদিকদের জানান, ২০১২ সালের হাইকোর্টের রায় ছিলো যেসব বন্দর দিয়ে ফলমূল আমদানি হয়ে থাকে, সেখানে যেন রাসায়নিক পরীক্ষার মাধ্যমে ছাড়পত্র দেওয়া হয়। এরইমধ্যে চট্টগ্রাম বন্দরে মানসম্মত অত্যাধুনিক রাসায়নিক গবেষণাগার রয়েছে। সেখানে পরীক্ষা করে ফলমূল আমদানি করা হয়। কিন্তু মোংলা বন্দর এবং বেনাপোল বন্দরে রাসায়নিক পরীক্ষাগার রয়েছে। তবে সেখান দিয়ে আপাতত ফলমূল আমদানি হয় না।  

তিনি আরও বলেন, আমরা আজকে এনবিআরের প্রতিবেদন উপস্থাপন করেছি। আমাদের কিছু রিজনেবল টাইম দরকার। সেটা আমরা প্রার্থনা করেছি। আমরা দুই সপ্তাহ চেয়ে নিয়েছি। আদালত দুই সপ্তাহের মধ্যে পরবর্তী কী ধরনের অগ্রগতি রয়েছে, ব্যবস্থা নেওয়া হয়েছে সেটা আমরা আদালতে উপস্থান করবো।

এর আগে ২৩ জুন বন্দরে কেমিক্যাল টেস্টিং ইউনিট বসাতে রায় বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। এর ধারাবাহিকতায় আবেদনটি কার্যতালিকায় আসে।

ফলমূলে ক্ষতিকর রাসায়নিকের প্রয়োগ রোধে মানবাধিকার সংগঠন ‘হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ’র (এইচআরপিবি) করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি রায় দেয়। সেই সঙ্গে এ রিট মামলাটি চলমান রাখা হয়। 

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
ইএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-22 16:42:02