bangla news

‘রায় নিয়ে বিচারকের বিরুদ্ধে বলা কাম্য নয়’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২১ ৫:৫০:১৯ পিএম
এএম আমিন উদ্দিন ও মাহবুব উদ্দিন খোকন। ফাইল ফটো

এএম আমিন উদ্দিন ও মাহবুব উদ্দিন খোকন। ফাইল ফটো

ঢাকা: সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে নবনিযুক্ত অতিরিক্ত বিচারপতি নিয়োগ নিয়ে হতাশা প্রকাশ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে সোমবার (২১ অক্টোবর) এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, সরকার ৯ জন বিচারপতি নিয়োগ দিয়েছেন। তাদের অনেকের নাম তালিকায় দেখে আমরা হতাশ, জাতি হতাশ।

এর কিছুক্ষণ পরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন সভাপতির কক্ষে সাংবাদিকদের বলেন, নিশ্চিতভাবে বলতে পারি এটি তিনি (মাহবুব উদ্দিন) রাজনীতিবিদ হিসেবে বলেছেন। অবশ্যই এটা আইনজীবী হিসেবে বলেননি।

সংবাদ সম্মেলনে ব্যারিস্টার মাহবুব বলেন, দুঃখজনক হলেও সত্য আজকে বিচারপতিদের তালিকায় দুইজন বিচারপতির নাম দেখা যাচ্ছে, যারা দেশের সবচাইতে জনপ্রিয় নেত্রী, তিনবারের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মিথ্যা মামলায় সাজা দিয়েছেন। আরেকজন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে সাজা দিয়েছেন। মনে হয় তাদের পুরস্কৃত করতে সরকারের পক্ষ থেকে সুপারিশের ভিত্তিতে বিচারক নিয়োগ করা হয়েছে।

এরপর সাংবাদিকদের প্রশ্নে সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, একটা বিচারককে বিচার করা হয় তার জীবনের অনেকগুলো রায়ের মাধ্যমে। যদি আমার বিরুদ্ধে রায় দেন তাহলে উনি খারাপ বিচারক হয়ে গেলেন-এ ধরনের মনোভাব তো আমাদের অবশ্যই থাকা উচিত না। 

‘বিচারক যখন রায় দিবেন তার বিরুদ্ধে উচ্চতর আদালত আছে। তিনি আদালতে যাবেন। বিচারক রায় দিলে তার বিরুদ্ধে কথা বলা আইনজীবী হিসেবে কোনোভাবেই কাম্য না। উনি বলেছেন, কিনা জানি না। তবে নিশ্চিতভাবে বলতে পারি, এটি তিনি রাজনীতিবিদ হিসেবে বলেছেন। অবশ্যই এটা আইনজীবী হিসেবে বলেননি।’

তিনি বলেন, বিচার কার্যপরিচালনা করলে যদি মনে করেন উনারা সংক্ষুব্ধ। সেক্ষেত্রে উনারা তো আপিলই করেছেন। কেন বিচারকদের বিরুদ্ধে বলবেন? এখন কেউ মামলায় হেরে গেছেন, প্রত্যেকে বলবেন এ বিচার ঠিক হয়নি।

রোববার (২০ অক্টোবর) হাইকোর্ট বিভাগে ৯ জন অতিরিক্ত বিচারক নিয়োগ দেন রাষ্ট্রপতি। পরে ওইদিনই এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়। 

এতে বলা হয়, সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে শপথগ্রহণের দিন থেকে অনধিক দুইবছরের জন্য ৯ জনকে বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ নিয়োগ শপথগ্রহণের দিন থেকে কার্যকর হবে। সোমবার সকালে ওই ৯ অতিরিক্ত বিচারপতি শপথ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
ইএস/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   আদালত
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-21 17:50:19