ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ফাহাদ হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
ফাহাদ হত্যা মামলায় বিশেষ প্রসিকিউশন টিম হবে: আইনমন্ত্রী

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার অভিযোগপত্র নেওয়ার জন্য বিশেষ প্রসিকিউশন টিম গঠন করার প্রস্তুতির কথা জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। 

একই সঙ্গে তিনি বলেছেন, এই মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ বিষয়ে কারো কিছু বলা ঠিক হবে না।

বুধবার (১৬ অক্টোবর) সচিবালয়ে আইনমন্ত্রীর দপ্তরে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আনিসুল হক এসব কথা জানান।

 

আইনমন্ত্রী বলেন, আবরার ফাহাদ হত্যায় ফৌজদারি মামলার এজহার দিয়ে শুরু হয়েছে। এরপর তদন্ত শুরু হয়, যা চলমান। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, কিছুদিনের মধ্যেই অভিযোগপত্র দেওয়া হবে। অভিযোগপত্র পেলেই আমরা পরবর্তী পদক্ষেপ নেবো। ‘অভিযোগপত্র গ্রহণের জন্য আইন মন্ত্রণালয় একটি বিশেষ প্রসিকিউশন টিম গঠন করতে যাচ্ছে। ’

তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন, আবরার ফাহাদ হত্যা মামলায় যেই মুহূর্তে অভিযোগপত্র দেওয়া হবে তখন থেকেই মামলাটাকে দ্রুত নিষ্পত্তির জন্য যেসব ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন সেসব ব্যবস্থা যাতে গ্রহণ করা হয়।  

‘আমি এ ব্যাপারে ইতোমধ্যে প্রসিকিউশন সার্ভিসকে এই মামলা হ্যান্ডেল করার জন্য তৈরি হওয়ার নির্দেশ দিয়েছি। আপনারা জানেন, আবরার ফাহাদ হত্যা মামলার তদন্ত শুরু হয়ে গেছে। আসামিরা অনেকেই গ্রেফতার হয়েছে এবং অনেকে হত্যাকাণ্ড বিষয়ে তাদের স্বীকারোক্তিমূলক বক্তব্য দিয়েছে। ’

আনিসুল হক বলেন, অভিযোগপত্র দেওয়া হলেই আদালতের ওপর দায়িত্ব বর্তাবে এবং প্রসিকিউশন সার্ভিসের ওপর। এ দায়িত্ব দ্রুত পরিচালনার জন্য আমরা একটা টিম গঠন করেছি। সে হিসেবেই অভিযোগপত্র দেয়ার সঙ্গে সঙ্গে প্রসিকিউশন টিমকে মামলাটা রিসিভ করার আমি প্রস্তুত করছি। এ মামলা পরিচালনার জন্য একটা পৃথক প্রসিকিউশন টিম হবে।  

বুয়েটের ইলেকট্রিক অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে গত ৭ অক্টোবর বুয়েট শাখার ছাত্রলীগের নেতাকর্মীরা পিটিয়ে হত্যা করে।  

পরে রাজধানীর চকবাজার থানায় ছাত্রলীগের ১৯ জন নেতাকর্মীর বিরুদ্ধে একটি হত্যা মামলা করেন ফাহাদের বাবা।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৯/আপডেট: ১৬৩২ ঘণ্টা
জিসিজি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।