ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

অস্ট্রেলিয়া যাচ্ছেন বিচার বিভাগীয় ৩০ কর্মকর্তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৯
অস্ট্রেলিয়া যাচ্ছেন বিচার বিভাগীয় ৩০ কর্মকর্তা আইন মন্ত্রণালয়

ঢাকা: অধস্তন আদালত ব্যবস্থাপনা শক্তিশালীকরণে আইন ও বিচার বিভাগের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় দুই সপ্তাহের শর্ট কোর্সে অংশ নিতে আসছে নভেম্বরে অস্ট্রেলিয়া যাচ্ছেন বিচার বিভাগীয় ৩০ কর্মকর্তা।

অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটিতে ১০ থেকে ২৩ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের জন্য এ কর্মকর্তাদের মনোনীত করা হয়েছে।

মনোনীত বিচারকরা ০৯ নভেম্বর অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

আর ২৪ নভেম্বর বা তার কাছাকাছি সময়ে দেশে ফিরবেন।

মনোনীতরা হলেন- কিশোরগঞ্জের জেলা জজ মো. সাইদুর রহমান খান, দুদকের মহাপরিচালক (আইন) মো. মফিজুর রহমান ভূঁইয়া, সাতক্ষীরার জেলা ও দায়রা জজ শেখ মো. মফিজুর রহমান, চট্টগ্রামের প্রশাসনিক ট্রাইব্যুনালের সদস্য (জেলা ও দায়রা জজ), ফারুক আহমেদ, নরসিংদীর নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) মো. জুয়েল রানা, রাজশাহীর শ্রম আদালতের চেয়ারম্যান (জেলা ও দায়রা জজ) নুর মোহাম্মদ শাহরিয়ার কবির, কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-২ এর বিচারক (জেলা ও দায়রা জজ) মো. সোলায়মান।

কক্সবাজারের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ তৌফিক আজিজ, সিলেটের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আবুল কাশেম, মুন্সিগঞ্জের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এএম জুলফিকার হায়াত, ঢাকার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. বজলুর রহমান, নরসিংদীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. রকিবুল ইসলাম, খুলনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. ইয়ারব হোসেন, সিরাজগঞ্জের  অতিরিক্ত জেলা ও দায়রা জজ সালমা খাতুন, চাঁপাইনবাবগঞ্জের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মোস্তফা কামাল, যশোরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. শাহাদাত হোসেন, নীলফামারীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. জাহিদুল হক, পঞ্চগড়ের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. হুমায়ুন কবির সরকার।

পিরোজপুরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রিপতি কুমার বিশ্বাস, ঢাকার যুগ্ম মেট্রোপলিটন সেশন জজ মো. মোশাররফ হোসেন, নরসিংদীর অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শামীমা আক্তার, ময়মনসিংহের যুগ্ম জেলা ও দায়রা জজ হুমায়রা তাসমীন, খুলনার ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের বিচারক (যুগ্ম জেলা ও দায়রা জজ) নির্মলেন্দু দাস, গাজীপুরের যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ লুতফুল মজিদ নয়ন, খুলনার যুগ্ম জেলা ও দায়রা জজ এমএ সাঈদ, খাগড়াছড়ির মুহাম্মদ খুরশীদুল আলম সিকদার, যশোরের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আকরাম হোসেন।

হাইকোর্ট বিভাগের সহকারী রেজিস্ট্রার মো. মিজানুর রহমান, শরীয়তপুরের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অন্তরা ঘোষ ও শেরপুরের সিনিয়র সহকারী জজ মোহাম্মদ শহিদুল ইসলাম।

এছাড়া আগামী ১০ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত ১২তম ব্যাচের প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের জন্য অপেক্ষমান হিসেবে আরও ১৩ কর্মকর্তাকে মনোনীত করা হয়েছে।

তারা হলেন- সুনামগঞ্জ জেলা ও দায়রা জজ ওয়াহিদুজ্জামান শিকদার, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের পরিচালক এসএম জিয়াউর রহমান, আইন ও বিচার বিভাগের সংযুক্ত কর্মকর্তা অতিরিক্ত জেলা ও দায়রা জজ আজিজুল হক, টাঙ্গাইল জেলার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন, টাঙ্গাইলের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মাসুম, চট্টগ্রামের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফেরদৌস আরা, মেহেরপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিরিন নাহার, ব্রাহ্মণবাড়িয়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ফারজানা আহমেদ, নারায়ণগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মিল্টন হোসেন।

কুমিল্লার সিনিয়র সহকারী জজ মোহাম্মদ ইউনুস খান, রংপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট স্নিগ্ধা রাণী চক্রবর্তী, গোপালগঞ্জ যুগ্ম জেলা ও দায়রা জজ মোহাম্মদ জাকির হোসেন টিপু ও ফেনী জেলা লিগ্যাল এইড কর্মকর্তা তাহমিনা আফরোজ চৌধুরী।

সোমবার (০৭ অক্টোবর) আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো. শাহাবুদ্দিন স্বাক্ষরিত পৃথক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৯
ইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।