ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ইস্টার্নের ৬৫ শিক্ষার্থীকে বার কাউন্সিল পরীক্ষার সুযোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
ইস্টার্নের ৬৫ শিক্ষার্থীকে বার কাউন্সিল পরীক্ষার সুযোগ সুপ্রিম কোর্টের ফাইল ছবি

ঢাকা: ইস্টার্ন ইউনিভার্সিটি থেকে আইন বিষয়ে উত্তীর্ণ হওয়া ৬৫ শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন ও ফরম পূরণের সুযোগ দিতে বার কাউন্সিলকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

শিক্ষার্থীদের করা রিট আবেদনের শুনানি নিয়ে বুধবার (১৮ সেপ্টেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ কেন শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন না- এমন রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী এএম আমিন উদ্দিন ও শাহ মঞ্জুরুল হক।

সঙ্গে ছিলেন আইনজীবী সৈয়দা নাসরিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাসগুপ্ত।

পরে আইনজীবী সৈয়দা নাসরিন বলেন, বার কাউন্সিলের পরীক্ষায় অংশ নিতে ইস্টার্ন ইউনিভার্সিটির ২০১৪-১৫ ব্যাচের ৬৫ শিক্ষার্থীর তালিকা পাঠানো হয়। কিন্তু ৫০ জনের বেশি হওয়ায় বার কাউন্সিল ওই তালিকা ফেরত দেয়।

বার কাউন্সিলের এ সিদ্ধান্তটি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করেন শিক্ষার্থীরা।

আইনজীবী নাসরিন বলেন, রিটের শুনানিতে আদালতে বলেছি, আদালতের রায় এসেছে ২০১৭ সালে। আর বিশ্ববিদ্যালয় ছাত্র ভর্তি নিয়েছে ২০১৪ সালে। তাহলে এসব শিক্ষার্থীরা কেন বার কাউন্সিল পরীক্ষায় অংশ নিতে পারবেন না। আদালত তাদের রেজিস্ট্রেশনের সুযোগ দিতে আদেশ দিয়ে রুল জারি করেছেন। চার সপ্তাহের মধ্যে আইন সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, বার কাউন্সিলের সচিবকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
ইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।