ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কিশোরগঞ্জে কৃষক হত্যা মামলায় ১০ জনের যাবজ্জীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
কিশোরগঞ্জে কৃষক হত্যা মামলায় ১০ জনের যাবজ্জীবন

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জে চাঞ্চল্যকর কৃষক মানিক হত্যা মামলায় ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সেই সঙ্গে প্রত্যেক আসামিকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার অপর ১৩ আসামিকে বেকসুর খালাস দিয়েছেন আদালত।

সোমবার (১৬ সেপ্টেম্বর) সকালে কিশোরগঞ্জের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মুহাম্মদ আব্দুর রহিম এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন-মানিক, বাদল, নয়ন, সুজন, আলমগীর, মিজান, লোকমান, গিয়াস উদ্দিন, রহমত ও মামুন।

মামলার বিবরণে জানা যায়, করিমগঞ্জ উপজেলার গুজাদিয়া পালইকান্দা গ্রামের আব্দুর রশিদ মাস্টারের সঙ্গে একই গ্রামের আব্দুল হেকিমের জমি নিয়ে বিরোধ ছিল। এর জেরে ২০১১ সালে ৬ আগস্ট সকালে আব্দুল হেকিমের লোকজন প্রতিপক্ষের জমি দখল করতে যায়। এ সময় বাধা দিলে তারা দেশীয় অস্ত্র নিয়ে প্রতিপক্ষের ওপর হামলা চালায়। এতে মানিক মিয়াসহ বেশ কয়েকজন গুরুতর আহত হয়। পরে দুপুরের দিকে করিমগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর মানিক মিয়ার মৃত্যু হয়।

এ ঘটনায় নিহত মানিক মিয়ার ভাই মো. খায়রুল ইসলাম বাদী হয়ে ওই দিন ২৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১০/১৫ জনকে আসামি করে করিমগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

মামলার তদন্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) আলম কিবরিয়া তদন্ত শেষে ২০১২ সালের ৮ মে ২৬ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

আসামিদের মধ্যে বিচার চলাকালে তিনজনের মৃত্যু হয়। দীর্ঘ শুনানি শেষে সোমবার সকালে আদালতের বিচারক মুহাম্মদ আব্দুর রহিম এ রায় দেন।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট শাহ আজিজুল হক ও আসামিপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট অশোক সরকার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad