ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

এডিস মশা: সারাদেশে ওষুধ ছিটানোর নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৯
এডিস মশা: সারাদেশে ওষুধ ছিটানোর নির্দেশ

ঢাকা: এডিস মশার আবাসস্থল ধ্বংস করা ও ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকাসহ সারাদেশে ব্যাপকভাবে মশার ওষুধ ছিটাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রাষ্ট্রপক্ষ ও দুই সিটি করপোরেশনের আইনজীবীর আবেদনে আগামী ১৬ অক্টোবর পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করে বুধবার (২৮ আগস্ট) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।  

এ সময়ের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের নেওয়া কাজের অগ্রগতি জানাতেও নির্দেশ দিয়েছেন আদালত।


 
তদন্তের বিষয়ে আদালত আদেশে বলেন, লোক মারা যাচ্ছে। মিডিয়ায় প্রতিদিন মৃত্যুর খবর আসছে। শিশু, বৃদ্ধসহ সাধারণ মানুষ অপ্রত্যাশিত যন্ত্রনার শিকার। সরকার ও সিটি করপোরেশনের অবহেলার কারণেই এটা হয়েছে। তাই বিষয়টি তদন্ত হতে হবে। তবে আপনারা (আইনজীবী) যেহেতু বলছেন, বন্ধের পরে তদন্তের বিষয়ে আদেশ দিতে। তাই এ বিষয়ে আদেশ প্রদান স্থগিত রাখা হলো।   

পড়ুন>>ক্রমে ঢাকার বাইরে বাড়ছে ডেঙ্গুর তোপ

আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) পক্ষে ছিলেন অ্যাডভোকেট বারেক চৌধুরী এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এক প্রতিবেদন দিয়ে হাইকোর্টকে জানিয়েছে, গত পহেলা জানুয়ারি থেকে গত ২১ আগস্ট পর্যন্ত সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪৭ জন মারা গেছে। এ সময়ে সারাদেশে ৫৭ হাজার ৯৯৫ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে।
ডিএনসিসির আইনজীবী বলেন, ঢাকার উত্তর সিটিতে চিরুনি অভিযান পরিচালনা করা হচ্ছে। একদিনে ৭০টি টিম করে ৩৬০০ কর্মচারী নিয়ে ৯ হাজার ৬০০ বাড়িতে অভিযান চালানো হয়েছে। এই অভিযানে অনেকের বাড়িতেই এডিস মশার লার্ভা পাওয়া গেছে।

এসময় আদালত বলেন, এই অভিযানে কোনো লাভ হচ্ছে কি-না? 

জবাবে আইনজীবী বলেন, স্বাস্থ্য অধিদপ্তর প্রতিবেদন দিয়েছে। তাতে দেখা যায়, আগের চেয়ে কমেছে।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।