ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘অভিযোগ থাকলে বিচারপতিদের সংবর্ধনা নয়'

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
‘অভিযোগ থাকলে বিচারপতিদের সংবর্ধনা নয়'

ঢাকা: রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শক্রমে প্রাথমিক অনুসন্ধানের প্রেক্ষাপটে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের তিন বিচারপতিকে বিচারকার্য থেকে বিরত রাখার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

একই সঙ্গে কোনো বিচারপতির বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতি ও অসদাচরণের অভিযোগ থাকলে সুপ্রিম কোর্ট বার তাদের বিদায়ী সংবর্ধনা দেওয়া হবে না।

সমিতির কার্যনির্বাহী কমিটির ৫ম সভায় ২৭ আগস্ট এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বুধবার (২৮ আগস্ট) এ সিদ্ধান্তের অনুলিপি প্রধান বিচারপতির বরাবরে পাঠিয়েছেন বারের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

গত ২২ আগস্ট নিজ কার্যালয়ে হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, তিনজন বিচারপতির বিরুদ্ধে প্রাথমিক অনুসন্ধানের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শক্রমে তাদের বিচারকাজ থেকে বিরত রাখার সিদ্ধান্তের কথা অবহিত করা হয় এবং পরবর্তীতে তারা ছুটির প্রার্থনা করেন।
 
এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ নিয়ে ওইদিন অ্যাটর্নি জেনারেল বলেছিলেন, সেটা অভিযোগ কি, এ সম্বন্ধে অনুসন্ধান করে কি পদক্ষেপ নেওয়া দরকার তা রাষ্ট্রপতি আশা করি সিদ্ধান্ত নেবেন।

সূত্রমতে, এ তিন বিচারপতি হলেন, বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এ কে এম জহিরুল হক।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
ইএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।