ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

নবজাতক চুরি করে পাচার: দু’জনের যাবজ্জীবন কারাদণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৬ ঘণ্টা, জুন ১১, ২০১৯
নবজাতক চুরি করে পাচার: দু’জনের যাবজ্জীবন কারাদণ্ড প্রতীকী ছবি

ঢাকা: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে নবজাতক চুরি করে পাচারের অভিযোগের মামলায় দু’জনকে যাবজ্জীবন কারাদণ্ডসহ প্রত্যাককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুন) বিকেলে ঢাকার তৃতীয় মানবপাচার দমন ট্রাইব্যুনালের বিচারক জয়শ্রী সমাদ্দার আসামি মো. মানিকের উপস্থিততে এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- গাজীপুরের বোর্ডবাজার কুনিয়াপাচু এলাকার ঝর্না বেগম ও নারায়ণগঞ্জের ফতুল্লার চাঁনমারা বস্তির মো. মানিক।

ঝর্না বেগম পলাতক রয়েছেন। মানিককে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।  

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দারোয়ান আব্দুল মতিন ও বিশেষ আয়া শিলার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দিয়েছেন ট্রাইব্যুনাল।

মামলার অভিযোগ থেকে জানা যায়, শিশুটির বাবা মনিরুল ইসলাম ২০০৫ সালের ডিসেম্বরে ঢাকা মেডিকেল থেকে তার নবজাতক চুরির অভিযোগে ঢাকার সবুজবাগ থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় আসামি ঝর্না, মানিক, শিলা ও মতিনকে অব্যাহতির সুপারিশ করে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দেন তদন্ত কর্মকর্তা। আসামিরা তখন ঢাকার পঞ্চম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল থেকে অব্যাহতিও পেয়ে গিয়েছিলেন৷ কিন্তু পরে পুলিশ খিলগাঁও থানার রামপুরা ওয়াপদা রোডের একটি বাড়ি থেকে এক নবজাতক শিশুসহ এক নারীকে আটক করেন। ওই নারী স্বীকার করেন যে শিশুটি তার নিজের নয়। সেখানে আরও একটি শিশুর সন্ধান পান।

পরে পুলিশের তদন্তে বেরিয়ে  আসে, শিশু দু’টিকে ঢাকা মেডিকেল থেকে ঝর্না ও মানিক চুরি করে এনেছিলেন। তাদের সহায়তা করেন দারোয়ান মতিন ও আয়া শিলা।

২০০৬ সালের জানুয়ারিতে খিলগাঁও থানায় মানবপাচার প্রতিরোধ ও দমন আইনে নতুন করে মামলা হয়। মামলাটির বিচারকাজ চলাকালে আদালত নয়জনের সাক্ষীর জবানবন্দি গ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, জুন ১১, ২০১৯
এমএআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।