ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সন্ধ্যা নদী থেকে বালু উত্তোলনের কার্যাদেশ স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, মে ২৩, ২০১৯
সন্ধ্যা নদী থেকে বালু উত্তোলনের কার্যাদেশ স্থগিত

ঢাকা: বরিশালে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর স্মৃতি যাদুঘর এবং তার বাড়ির পাশের সন্ধ্যা নদী থেকে বালু উত্তোলনে প্রশাসনের দেওয়া কার্যাদেশ তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।

স্থানীয় একটি মাদ্রাসার অধ্যক্ষর করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার (২২ মে) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

চলতি বছরের ১৫ এপ্রিল মেসার্স সততা ট্রেডার্স সন্ধ্যা নদী থেকে বালু উত্তোলনের অনুমতি পায়।

 

রুলে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর স্মৃতি যাদুঘর, বাড়ি, স্কুল, মাদ্রাসাসহ অন্যান্য স্থাপনা রক্ষায় বালু উত্তোলন বন্ধের কেন নির্দেশ দেওয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।  

এছাড়াও সন্ধ্যা নদী থেকে বালু উত্তোলনে ইজারা দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ভবিষ্যতে ওই এলাকায় বালু উত্তোলনের ইজারা না দিতে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চেয়েছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে ভূমি সচিব, পরিবেশ এবং গণপূর্ত সচিব, বরিশাল বিভাগীয় কমিশনার, বরিশালের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ১১ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।  

রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও আইনজীবী মুসাদ্দেক বিল্লাহ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।  

আদালতে রিটটি দায়ের করেন স্থানীয় বাসিন্দা এবং পশ্চিম ভুতেরদিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ আব্দুল কাদের মাল।  

পরে রুহুল কুদ্দুস কাজল বলেন, বরিশালের বাবুগঞ্জ উপজেলা দিয়ে প্রবাহিত সন্ধ্যা নদীর বালু উত্তোলনের ফলে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের বাড়ি, স্মৃতি যাদুঘরসহ অন্যান্য স্থাপনা নদীগর্ভে বিলীন হওয়ার উপক্রম।

তিনি জানান, প্রতিবাদের পরও কোনো প্রতিকার না পেয়ে এই রিট আবেদন করা হয়। হাইকোর্ট রিটের শুনানি নিয়ে রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন। একইসঙ্গে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের স্মৃতি যাদুঘর, বাড়ি রক্ষায় জেলা প্রশাসনের কাছে জাহাঙ্গীরনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তারিকুল ইসলামের করা আবেদন এক মাসের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, মে ২২, ২০১৯
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।