ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৬, ২০ জুন ২০১৯
bangla news

সবক্ষেত্রে বাবার পাশে মায়ের নাম ব্যবহারে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৫-২১ ১০:০৭:১২ এএম
হাইকোর্ট

হাইকোর্ট

ঢাকা: ২০০০ সালে করা প্রজ্ঞাপন অনুসারে ব্যক্তির পরিচিতির ক্ষেত্রে বাবার নামের পাশে মায়ের নাম উল্লেখ রাখা কার্যকর করতে রুল জারি করেছেন হাইকোর্ট।

সোমবার (২০ মে) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুরাইয়া বেগম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সামিরা তারান্নুম রাবেয়া ও সুচিরা হোসেন। এর আগে গত ১৩ মে আইনজীবী জোবায়দা পারভীন বাদী হয়ে রিটটি দায়ের করেন।

২০০০ সালের ওই প্রজ্ঞাপনে বলা হয়, সরকার সিদ্ধান্ত নিয়েছে, এখন থেকে বাংলাদেশে সন্তানের পরিচিতির ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি বাধ্যতামূলকভাবে মায়ের নামও উল্লেখ থাকতে হবে।

সুরাইয়া বেগম বাংলানিউজকে বলেন, প্রজ্ঞাপন অনুসারে ব্যক্তির পরিচিতির ক্ষেত্রে মায়ের নামও উল্লেখ রাখা ২০০০ সাল থেকে হচ্ছে। কিন্তু বিচারিক কাগজপত্র ও নথিপত্রে শুধু বাবার নাম ব্যবহার হয়ে আসছে। এজন্য বিচারিক ক্ষেত্রসহ সব ক্ষেত্রে বিধানটা কার্যকরের নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, মে ২১, ২০১৯
ইএস/জিপি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-05-21 10:07:12