ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিভাগীয় কমিশনার অফিসের আনিস খাদেম হত্যায় ৬ জনের ফাঁসি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
বিভাগীয় কমিশনার অফিসের আনিস খাদেম হত্যায় ৬ জনের ফাঁসি

ঢাকা: ঢাকা বিভাগীয় কমিশনার অফিসের প্রশাসনিক কর্মকর্তা আমিনুল হক খাদেম ওরফে আনিস খাদেমকে গুলি করে হত্যায় ছয়জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে একজনকে।

ঢাকার ৪ নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আব্দুর রহমান সরদার বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- শহিদুর রহমান খাদেম ওরফে মিনু খাদেম ওরফে মামা খাদেম, শেখ শামীম আহম্মেদ, মো. জুয়েল, সোহেল ওরফে ক্যাটস আই সোহেল, মাহবুব আলম লিটন ওরফে দাত ভাঙ্গা লিটন ও কামাল হোসেন বিপ্লব।

 

এদের মধ্যে প্রথম চারজন কারাগারে আছেন। তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানা ইস্যু করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত। অন্য দু’জনকে গ্রেফতার পরে সাজা কার্যকর করার আদেশ দেওয়া হয়েছে।

যাবজ্জীবন সাজা হয়েছে পলাতক থাকা আব্দুল্লাহ মোহাম্মদ নাজিম উদ্দিন বাবু হোন্ডা বাবু ওরফে টিএন্ডটি বাবুর। তার বিশ হাজার টাকা জরিমানাও হয়েছে। অপরাধ প্রমাণিত না হওয়ায় এ মামলা থেকে খালাস পেয়েছেন আজগর হোসেন রানা।

২০০৯ সালের ৩ মে ‘আহমদুল্লাহ স্টেটের’ ক্ষমতা দখলকে কেন্দ্র করে মালিবাগ হোল্ডিংয়ের পশ্চিম পাশে পরিকল্পিতভাবে আমিনুল হক খাদেম ওরফে আনিস খাদেমকে গুলি করে হত্যা করা হয়। পরের দিন ৪ মে তার ছেলে সাইদুল হক খাদেম রাজধানীর মতিঝিল থানায় হত্যা মামলা দায়ের করেন।

২০০৯ সালের ৩০ নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাব-৩ এর উপ-পরিদর্শক (এসআই) মজিবুর রহমান আটজনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন । আটজনই আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

এরপর ২০১৪ সালের ৮ জুন আসামিদের বিরুদ্ধে পেনাল কোডের ৩০২/৩৪/৩৭৯/৪১১/১০৯  ধারায় অভিযোগ গঠন করেন আদালত। আদালত ১৭ জনের সাক্ষ্যগ্রহণসহ বিচার প্রক্রিয়া শেষে এ রায় দেন।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৯
এমএআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।