ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকরে হাইকোর্টে রিট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৯
সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকরে হাইকোর্টে রিট

ঢাকা: নিরাপদ সড়ক আন্দোলনের সময় শিক্ষার্থীর দাবির পরিপ্রেক্ষিতে করা ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করার নির্দেশনা চেয়ে গেজেট প্রকাশে হাইকোর্টে রিট করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) এ রিট করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ভারপ্রাপ্ত সেক্রেটারি আইনজীবী সরওয়ার আহাদ চৌধুরী, সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভুঁইয়া ও আইনজীবী রিপন বাড়ৈ।

রিট আবেদনের বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি জানান, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে এ রিটের ওপর শুনানি হতে পারে।

কেবিনেট সচিব, রাষ্ট্রপতি সচিবালয়ের সচিব প্রধানমন্ত্রী সচিবালয়ের সচিব,  জনপ্রশাসন সচিব, লেজিসলেটিভ বিভাগের সচিব, সংসদ বিষয়ক সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবং স্বরাষ্ট্র সচিবকে বিবাদী করা হয়েছে।

আবেদনে, ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করতে গেজেট প্রকাশে বিবাদী ব্যর্থতা/নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং আইন কার্যকর করতে গেজেট প্রকাশে কেন নির্দেশ দেওয়া হবে সে মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এর আগে গত ১০ এপ্রিল হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ কার্যকর করতে সাত দিনের মধ্যে গেজেট প্রকাশের জন্য সরকারের আট সচিবকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছিলো।

লিগ্যাল নোটিশ পাঠানোর পর এক বিজ্ঞপ্তিতে মনজিল মোরসেদ বলেছিলেন, ‘সংসদে ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ পাস করে একই বছরের ৮ অক্টোবর তারিখে গেজেট প্রকাশ করা হয়। উক্ত আইন পাসের সময় আইনের ১(২) ধারায় বলা হয়েছে, আইনটি কার্যকর করতে সরকারকে গেজেট প্রকাশের দায়িত্ব দেওয়া হয়। এরইমধ্যে ছয় মাসের বেশি সময় অতিবাহিত হলেও সরকার এখনো গেজেট প্রকাশ করেনি।  ফলে উক্ত আইনের সুফল পাওয়া যাচ্ছে না। এ কারণে এইচআরপিবি’র পক্ষ থেকে আইনজীবী মনজিল মোরসেদ আট সচিবকে ডাকযোগে লিগ্যাল নোটিশ প্রেরণ করে আগামী ৭ দিনের মধ্যে সড়ক পরিবহন আইন ২০১৮ এর কার্যকার করার জন্য গেজেট প্রকাশের অনুরোধ করা হয়েছে। ’  

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, এপ্রিল ২৩,২০১৯
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।