ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক খালাস, দুইজনের দণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক খালাস, দুইজনের দণ্ড

ঢাকা: সন্ত্রাসবিরোধী আইনের মামলায় হিযবুত তাহরীরের দুই সদস্যকে দুই বছরের সশ্রম কারাদণ্ডসহ পাঁচ হাজার টাকা জরিমানার আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

আর দায় থেকে খালাস দেওয়া হয়েছে প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিনসহ চারজনকে।

রোববার (২৪ মার্চ) সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক মুজিবুর রহমান এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- তৌহিদুল আলম ও সাইদুর রহমান। তারা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

খালাস পাওয়া অপর তিনজন হলেন- হিযবুত তাহরীরের যুগ্ম সমন্বয়ক কাজী মোরশেদুল হক প্লাবন, সদস্য আবু ইউসুফ ও তানভীর আহম্মেদ।

বিষয়টি নিশ্চিত করেন রাষ্ট্রপক্ষের বিশেষ পাবলিক প্রসিকিউটর জাহাঙ্গীর আলম চৌধুরী।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১০ সালের ১৮ এপ্রিল উত্তরা থানাধীন ৩ নম্বর সেক্টরে তাকওয়া মসজিদের পশ্চিম পাশে সরকারবিরোধী লিফলেট ও পোস্টার বিলি এবং জনজীবনে আতঙ্ক সৃষ্টির জন্য পেট্রোলবোমা নিয়ে অবস্থান করছে হিযবুত তাহরীরের কিছু সদস্য। ওই সংবাদের ভিত্তিতে ঘটনাস্থল থেকে আসামিদের গ্রেফতার করেন থানার উপ-পরিদর্শক। পরে গ্রেফতাদের বিরুদ্ধে উত্তরা থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক নুরুল আমীন ২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিনসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র  আদালতে দাখিল করেন।

ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। মামলায় বিভিন্ন সময়ে সাতজন সাক্ষ্য আদালতে জবানবন্দী দেন।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, র্মাচ ২৪, ২০১৯
এমএআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।