ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

হলি আর্টিজান মামলার আসামি রিপন ৫দিনের রিমান্ডে 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
হলি আর্টিজান মামলার আসামি রিপন ৫দিনের রিমান্ডে  হামলার পর হলি আর্টিজান বেকারি। ফাইল ফটো

ঢাকা: রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলার চার্জশিটভুক্ত মোহাম্মাদ মামুনুর রশিদ ওরফে রিপন ওরফে রেজাউল করিম ওরফে রেজার ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রোববার (২০ জানুয়ারি) বিকেলে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) কনক বড়ুয়া তার বিরুদ্ধে এ রিমান্ড মঞ্জুর করেন।  

এর আগে সবুজবাগ থানার সন্ত্রাস বিরোধী আইনের একটি মামলায় আসামি রিপনকে আদালতে হাজির করে ১০ দিন রিমান্ডের আবেদন করেন তদন্তকার্রী কমকর্তা ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সহকারী কমিশনার কফিল উদ্দিন।

 

পরে শুনানি শেষে আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গত শনিবার (১৯ জানুয়ারি) রাতে গাজীপুরের বোর্ড বাজারের একটি বাস থেকে রিপনকে গ্রেফতার করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। হলি আর্টিজান মামলায় চার্জশিটভুক্ত ৮নং আসামি রিপন।  

মামলাটির অন্যান্য আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এ আসামির জড়িত থাকার বিষয়টি প্রকাশিত হলে তাকে চার্জশিটভুক্ত আসামি করা হয়।

মামলায় তদন্তকার্রী কমকর্তা কফিল উদ্দিন আবেদনে বলেন, ‘আমরা রিপনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদ করেছি। সে জানিয়েছে, ২০১৪ সালে ত্রিশালের মতো জঙ্গি ছিনতাইয়ের পরিকল্পনা করেছিল তারা। ত্রিশালের মতো আরেকটি ঘটনা ঘটিয়ে জঙ্গিদের উজ্জীবিত করার চেষ্টা করেছিল তারা। মূলত হলি আর্টিজান হামলা মামলার চার্জশিটভুক্ত আসামিদের ছিনতাইয়ের পরিকল্পনা ছিল তাদের। জেএমবির আমির আব্দুর রহমানের মেয়ের জামাই আওয়ালের ভাগ্নে হওয়ায় সংগঠনে রিপনের গ্রহণযোগ্যতা রয়েছে। ’

হলি আর্টিজান মামলাটি বর্তমানে সাক্ষ্যগ্রহণের পর্যায়ে রয়েছে। মামলাটিতে ১২ জনের সাক্ষ্যগ্রহণ সম্পন্ন হয়েছে।
 
মামলার আসামিদের মধ্যে হামলার মূল সমন্বয়ক বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম চৌধুরীর সহযোগী আসলাম হোসেন ওরফে রাশেদ ওরফে আবু জাররা ওরফে র‌্যাশ, ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক সরবরাহকারী নব্য জেএমবি' নেতা হাদিসুর রহমান সাগর, নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক শাখার প্রধান মিজানুর রহমান ওরফে বড় মিজান, জঙ্গি রাকিবুল হাসান রিগ্যান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব ওরফে রাজীব গান্ধী ও হামলার অন্যতম পরিকল্পনাকারী আব্দুস সবুর খান (হাসান) ওরফে সোহেল মাহফুজ কারাগারে রয়েছেন।

আসামি রিপন গ্রেফতার হলেও এখনও পলাতক অপর আসামি মো. শরিফুল ইসলাম।  

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০১৯
এমএআর/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।