ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

সিইসিসহ ৬ জনের বিরুদ্ধে রুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
সিইসিসহ ৬ জনের বিরুদ্ধে রুল

ঢাকা: ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলেনের নিবন্ধন বাতিলের সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিতের পরও ‘দলটির নিবন্ধন কার্যকর করতে ব্যবস্থা না নেওয়ায়’ প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

দলটির সভাপতির পক্ষ থেকে করা আবেদনের শুনানি নিয়ে সোমবার (১০ ডিসেম্বর) বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি বলেন, ২০০৮ সালের ১৬ নভেম্বর ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলনকে নিবন্ধন দেয় নির্বাচন কমিশন (ইসি)। এই নিবন্ধন বাতিল করে গত ৪ অক্টোবর চিঠি  দেওয়া হয়। ইসির দেওয়া ওই চিঠির বৈধতা নিয়ে রিট করা হয়।  

‘১৬ অক্টোবর হাইকোর্ট রিটের শুনানি নিয়ে রুল জারি করে চিঠির কার্যক্রম স্থগিত করেন। আদেশ অনুসারে দলটির নিবন্ধন কার্যকর করতে ব্যবস্থা না নেওয়ায় ছয়জনের বিরুদ্ধে রোববার একটি আদালত অবমাননার আবেদন করা হয়। ’

তিনি বলেন, আবেদনের শুনানি শেষে আদালত প্রধান নির্বাচন কমিশনার, চার কমিশনার ও নির্বাচন কমিশন সচিবের বিরুদ্ধে চার সপ্তাহের রুল জারি করেন। একই সঙ্গে কেন আদালত অবমাননার অভিযোগে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৮
ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।