[x]
[x]
ঢাকা, সোমবার, ৮ মাঘ ১৪২৫, ২১ জানুয়ারি ২০১৯
bangla news

ডিসিদের রিটার্নিং অফিসার নিয়োগের বৈধতার রিট শুনানি শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১২-০৯ ২:০৮:০৩ পিএম
হাইকোর্টের ফাইল ছবি

হাইকোর্টের ফাইল ছবি

ঢাকা: জেলা প্রশাসকদের (ডিসি) রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের ওপর শুনানি শুরু হয়েছে।

রোববার (০৯ ডিসেম্বর) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চে এ শুনানি শুরু হয়।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব।

তিনি জানান, রিট আবেদনের পক্ষে আজ শুনানি শেষ করেছি। পরবর্তী শুনানির জন্য আদালত মঙ্গলবার (১১ ডিসেম্বর) দিন রেখেছেন। ওইদিন অ্যাটর্নি জেনারেল শুনানি করতে পারেন।

সাকিব মাহবুব বলেন, নির্বাচনের ওপর কোনো স্থগিতাদেশ চাওয়া হয়নি। আমরা কেবল ডিসিদের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করেছি। কারণ আরপিও (গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ) অনুযায়ী নির্বাচনের ক্ষমতা প্রয়োগ করবেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। কিন্তু রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ পেয়েছেন ডিসিরা, জেলা নির্বাচন কর্মকর্তা থাকার পরেও। 

গত বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) এ রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুর রহমান।

আবেদনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসকদের (ডিসি) রিটার্নিং কর্মকর্তা হিসেবে ঘোষণা করে গত ৮ নভেম্বর নির্বাচন কমিশনের জারি করা গেজেট কেন অবৈধ, অসাংবিধানিক ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, সেই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে।

রিটে বিবাদী করা হয়েছে, আইন সচিব, নির্বাচন কমিশনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার, জনপ্রশাসন সচিব ও নির্বাচন কমিশন সচিবকে।

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯,২০১৮
ইএস/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   একাদশ জাতীয় সংসদ নির্বাচন
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14