ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মামলা জট কমাতে বিচারক-আইনজীবীদের সক্রিয় ভূমিকা প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
মামলা জট কমাতে বিচারক-আইনজীবীদের সক্রিয় ভূমিকা প্রয়োজন বক্তব্য রাখছেন রাজশাহী মহানগর দায়রা জজ ওএইচএম ইলিয়াস হোসাইন

রাজশাহী: রাজশাহী মহানগর দায়রা জজ ওএইচএম ইলিয়াস হোসাইন বলেছেন, ‘মামলার জট বিচার বিভাগের বড় সমস্যা। মামলার জট বাড়লে আদালতের প্রতি বিচার প্রার্থী মানুষের বিশ্বাস ও আস্থায় নেতিবাচক প্রভাব পড়বে। এই সমস্যা সমাধানে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। মামলা জট কমাতে বিচারক ও আইনজীবীদের সক্রিয়া ভূমিকা প্রয়োজন।’

শনিবার (১৭ নভেম্বর) সকালে রাজশাহী চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের সম্মেলন কক্ষে আয়োজিত ‘বিচার বিভাগীয় সম্মেলন-২০১৮’ উপলক্ষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। রাজশাহী জেলা জজশিপ এ সম্মেলনের আয়োজন করে।


 
দিনব্যাপী এ সম্মেলনে দেওয়ানি ও ফৌজদারি আদালতের কার্যক্রম পরিচালনায় উদ্ভুত সমস্যা চিহ্নিতকরণ ও সমাধান, বিচারক কর্তৃক স্ব-স্ব আদালতের সমস্যা, আদালতের জনবল সংকট, নিরাপত্তা বৃদ্ধি ও জেলা জজশিপের অবকাঠামোগত উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে সবিস্তর আলোচনা করা হয়।
 
সম্মেলনে ‘রাজশাহী জজশিপের বিভিন্ন আদালতের বিদ্যমান সমস্যা ও তা সমাধানে করণীয়’ শীর্ষক মূল প্রবন্ধ যৌথভাবে উপস্থাপন করেন রাজশাহীর যুগ্ম-জেলা ও দায়রা জজ মো. আবুল কালাম আজাদ ও সিনিয়র সহকারী জজ মো. মনিরুজ্জামান।
 
রাজশাহী জেলা ও দায়রা জজ মীর শফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. জামিলুর রহমান, জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক গোলক চন্দ বিশ্বাস, বিভাগীয় স্পেশাল জজ কেএম মোস্তাকিনুর রহমান, দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুপ কুমার, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোহা. ইমদাদুল হক, এফএম মেজবাহ উল হক, অতিরিক্ত মহানগর দায়রা জজ এনায়েত কবির সরকার, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (ভারপ্রাপ্ত) ড. মো. আলমগীর, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (ভারপ্রাপ্ত) জুয়েল অধিকারী, জেলা ম্যাজিস্ট্রেট এসএম আব্দুল কাদের, জেলা পুলিশ সুপার মো. শহীদুল্লাহ্, রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. নওশাদ আলী, সিভিল সার্জন ডা. সঞ্জিত কুমার সাহা, গণপূর্ত বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী মাসুদ রানা, সিনিয়র জেল সুপার হালিমা খাতুন, র‌্যাব-৫ এর উপ-অধিনায়ক মেজর শিবলী ইসলাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি লোকমান আলী, পাবলিক প্রসিকিউটর ইব্রাহীম হোসেন ও সরকারি কৌসুলি রবিউল হক প্রমুখ।
 
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিনিয়র সহকারী জজ সাঈদ আহমেদ ও সহকারী জজ নাফিউ আকতার।
 
বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
এসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad