ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

গণসংহতি আন্দোলনের নিবন্ধন নিয়ে রুল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৮
গণসংহতি আন্দোলনের নিবন্ধন নিয়ে রুল হাইকোর্টের ফাইল ফটো

ঢাকা: গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন না দেওয়াকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দেওয়ার কেন নির্দেশনা দেওয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

দলটির সমন্বয়কারী জোনায়েদ সাকির করা রিট আবেদনের শুনানি নিয়ে রোববার (১১ নভেম্বর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া।

তিনি রুল জারির বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে বলেন, নির্বাচন কমিশনকে ১০ দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে গত ২৩ সেপ্টেম্বর গণসংহতি আন্দোলনের নিবন্ধন আবেদন খারিজ করার সিদ্ধান্ত প্রত্যাহার বা পুর্নবিবেচনা করতে নির্বাচন কমিশনকে আইনি নোটিশ পাঠানো হয়েছিলো।

 নোটিশে বলা হয়েছিলো, দল হিসেবে নিবন্ধন দেওয়ার জন্য ২০১৭ সালের ৩১ ডিসেম্বর নির্বাচন কমিশন বরাবরে আবেদন করে।

৮ এপ্রিল নির্বাচন কমিশন থেকে বলা হয়, আবেদনে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের দু’টি প্রবিধান পরিষ্কার করা হয়নি। ১৫ দিনের মধ্যে এর ব্যাখা চাওয়া হয়। পরবর্তীতে এ দু’টি প্রবিধানে বিষয়টি ঠিক করে প্রয়োজনীয় তথ্য উপাত্ত ২২ এপ্রিল নির্বাচন কমিশনে দাখিল করে। কিন্তু ১৯ জুন আইন অনুসারে আবেদন সঠিক হয়নি উল্লেখ করে তা খারিজ করে দেন। এ খারিজাদেশ সাতদিনের মধ্যে প্রত্যাহার বা পুর্নবিবেচনা চেয়ে এ নোটিশ দেওয়া হয়।

ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া বলেন, নোটিশের জবাব না পেয়ে রিট করা হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৮
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad