ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

নোবিপ্রবি’র ভিসির পদে থাকা নিয়ে রুল খারিজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৮
নোবিপ্রবি’র ভিসির পদে থাকা নিয়ে রুল খারিজ

ঢাকা: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর (ভিসি) পদে থাকা নিয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।  

ওই বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের করা রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুল বুধবার (৮ আগস্ট) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।
 
আদালত রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এম মনজুর আলম।

ড.অহিদুজ্জামানের পক্ষে ছিলেন আইনজীবী আহসানুল করীম ও শেখ আলী আহমেদ খোকন।
 
পরে খোকন জানান, হাইকোর্টে এ রায়ের ফলে ড. অহিদুজ্জামানের নিয়োগ বৈধই রইলো।
 
রিট আবেদনের পর আবেদনকারীর আইনজীবী জানিয়েছিলেন, ২০১৫ সালের ৩১ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম অহিদুজ্জামানকে নোবিপ্রবি’র ভিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০০১ এর ১০(১) অনুযায়ী বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক বিশেষজ্ঞদের ওই বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ করার বিধান রয়েছে। কিন্তু বর্তমান ভাইস-চ্যান্সেলরের এ বিষয়ে কোনো প্রকার ডিগ্রি নেই।
    
আইনের ১০ (১) ধারায় বলা হয়েছে, ‘চ্যান্সেলর, কর্তৃক নির্ধারিত শর্তে, বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে বিশেষজ্ঞ এমন একজন ব্যক্তিকে চার বত্সর মেয়াদের জন্য ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগদান করিবেন। ’
 
এ বিষয়টি উল্লেখ করে রিট আবেদনটি দায়ের করেন ওই বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আনোয়ারুল বাশার।
 
এ রিটের পর গত ব্ছরের ৫ জুন রুল জারি করেছিলেন হাইকোর্ট। যেটি বুধবার খারিজ হয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, আগস্ট ০৮, ২০১৮
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।