[x]
[x]
ঢাকা, রবিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮
bangla news

শিক্ষামন্ত্রীর স্বেচ্ছায় পদত্যাগ চেয়ে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-১৪ ৩:৪৬:২৩ এএম
শিক্ষামন্ত্রীকে পাঠানো আইনি নোটিশ

শিক্ষামন্ত্রীকে পাঠানো আইনি নোটিশ

ঢাকা: ‘প্রাথমিক সমাপনী, জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রতিবছর প্রশ্ন ফাঁস হচ্ছে। ওই ফাঁস বন্ধ করতে শিক্ষামন্ত্রী ব্যর্থ। সুতরাং তার ওই পদে থাকার অধিকার নেই।’

এসব উল্লেখ করে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. মো. ইউনুছ আলী আকন্দ।
 
বুধবার (১৪ ফেব্রুয়ারি) পাঠানো নোটিশে বলা হয়, সংবিধানে ৫৬ (২) অনুচ্ছেদ অনুসারে প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপ-মন্ত্রী নিয়োগ দেন রাষ্ট্রপতি। এর মধ্যে নয়-দশমাংশ সংসদ সদস্য থেকে এবং এক-দশমাংশ সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য ব্যক্তিদের থেকে মনোনীত হতে পারবেন।

‘যিনি সংসদ সদস্য নন এমন একজন শিক্ষায় অসামান্য দক্ষ উচ্চ শিক্ষিক নাগরিককে মন্ত্রী করার জন্য নোটিশ জারি করছি।’

শিক্ষাক্ষেত্রে অসামান্য কৃতিত্ব এবং উচ্চ শিক্ষিত অভিজ্ঞতা সম্পন্ন একজনকে শিক্ষামন্ত্রী নিয়োগ দেওয়া আবশ্যক। নচেৎ শিক্ষাক্ষেত্রে ধস থামানো যাবে না-বলে নোটিশে উল্লেখ করা হয়।

নোটিশে আরও বলা হয়, বর্তমান শিক্ষামন্ত্রী স্বেচ্ছায় পদত্যাগ করবেন বা প্রধানমন্ত্রী তাকে পদত্যাগ করতে অনুরোধ করবেন বা প্রধানমন্ত্রী রাষ্ট্রপতিকে শিক্ষামন্ত্রীর নিয়োগ অবসান ঘটানোর পরামর্শ দেবেন। ২৪ ঘণ্টার মধ্যে কোনো কার্যকরী ব্যবস্থা গ্রহণ না করলে হাইকোর্টে রিট করা হবে।’
  
শিক্ষামন্ত্রী বরাবর পাঠানো এ নোটিশের বিষয়ে অবহিত এবং ব্যবস্থা গ্রহণে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী কার্যালয়েও পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪,২০১৮
ইএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db