[x]
[x]
ঢাকা, রবিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৫, ১৮ নভেম্বর ২০১৮
bangla news

প্রধান বিচারপতি নিয়োগে জ্যেষ্ঠতার বাধ্যবাধকতা নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০২-০৪ ১২:৫২:৪০ এএম
আইনমন্ত্রী আনিসুল হক।  ছবি: সুমন শেখ

আইনমন্ত্রী আনিসুল হক।  ছবি: সুমন শেখ

ঢাকা: প্রধান বিচারপতি নিয়োগে জ্যেষ্ঠতার কোনো বাধ্যবাধকতা নেই বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

রোববার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল লেকশোরে এক কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, প্রধান বিচারপতি নিয়োগে জ্যেষ্ঠতা লঙ্ঘন করা হয়েছে-এ কথায় আমার ঘোর আপত্তি রয়েছে। আপনারা বাংলাদেশের সংবিধান দেখলে বুঝতে পারবেন। সংবিধানের ৯৫ নম্বর অনুচ্ছেদে পরিষ্কারভাবে লেখা আছে, রাষ্ট্রপতি প্রধান বিচারপতি নিয়োগ দেবেন। সেখানে কোথাও লেখা নেই যে জ্যেষ্ঠতার ভিত্তিতে নিয়োগ হবে। রাষ্ট্রপতি তার বিবেচনায় যে সিদ্ধান্ত নিয়েছেন, আমরা তার সিদ্ধান্তে শ্রদ্ধা জ্ঞাপন করছি।
 
এদিকে, শুক্রবার নতুন প্রধান বিচারপতি নিয়োগের কয়েক ঘণ্টার মাথায় দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি এবং আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি মো. আবদুল ওয়াহাব মিঞা পদত্যাগ করেন।

ওয়াহাব মিয়ার পদত্যাগের বিষয়ে মন্ত্রী বলেন, একজন বিচারপতি পদত্যাগ করেছেন, তিনি এটা পারেন। তিনি তার ব্যক্তিগত অভিপ্রায় ব্যক্ত করেছেন, এ বিষয়ে আমার বলার কিছু নেই।
 
এসময় বাংলাদেশ হাইকোর্ট এবং সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারক সংকটের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, দ্রুতই হাইকোর্ট ডিভিশন এবং আপিল বিভাগে বিচারক নিয়োগ দেওয়া হবে।

এর আগে ‘ন্ম্নি আদালত সরকারের কব্জায়’ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার এমন অভিযোগের ব্যাপারে জানতে চাইলে মন্ত্রী বলেন, খালেদা জিয়া যে কথা বলেছেন, সেটা সম্পূর্ণ অসত্য। আমরা সবাই বাংলাদেশের বিচারালায়ের প্রতি শ্রদ্ধাশীল এবং সেটাই সবার ব্যক্ত করা উচিত।
 
মন্ত্রী বলেন, আমি দুঃখিত যে তিনি যে কথা বলেছেন সেটা অসত্য। আমি আগেও বলেছি এখনো বলছি, বিচার হয়েছে আদালতে। সব সাক্ষ্য-প্রমাণ বিশ্লেষণের মাধ্যমে বিজ্ঞ বিচারক তার রায় দেবেন।
 
এর আগে সকাল সাড়ে ১১টার দিকে প্রধান অতিথি হিসেবে ‘হিউম্যান রাইটস, সাসটেইনিবিলিটি রিপোর্টিং অ্যান্ড রেসপন্সিবল বিজনেস কনডাক্ট-হোয়াট ডাজ বিজনেস নিড টু নো’ শীর্ষক এক কর্মশালা উদ্বোধন করেন মন্ত্রী। কর্মশালাটি আয়োজন করে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন। 

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
এসআইজে/এসআই

ক্লিক করুন, আরো পড়ুন :   প্রধান বিচারপতি
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আইন ও আদালত বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache