ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

‘কি বিচার করছি সৃষ্টিকর্তার কাছে জবাবদিহি করতে হবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
‘কি বিচার করছি সৃষ্টিকর্তার কাছে জবাবদিহি করতে হবে’ বক্তব্য রাখছেন বিচারপতি মো. আতাউর রহমান খাঁন। ছবি: আরিফ জাহান

বগুড়া: আমরা মানুষের কি বিচার করছি তার জন্য সৃষ্টিকর্তার কাছে একদিন জবাবদিহি করতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আতাউর রহমান খাঁন।

বগুড়া জেলা অ্যাডভোকেটস বার সমিতিতে তার শুভাগমন উপলক্ষে রোববার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় স্থানীয় মতিয়ার রহমান ভবনে আয়োজিত সংবর্ধনা সভায় তিনি এ মন্তব্য করেন।
 
বগুড়া বারের সভাপতি অ্যাডভোকেট লুৎফে গালিব আল মৃদুলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোজাম্মেল হকের সঞ্চালনায় সভায় বিচারপতি মো. আতাউর রহমান খাঁন বলেন, আমরা দুনিয়ার মানুষের বিচার করি।

আমাদেরকেও একদিন মহান আল্লাহর বিচারের কাঠগড়ায় দাঁড়াতে হবে। তার জবাবদিহিতা করতে হবে।
 
এজন্য বিচারক ও আইনজীবীদের অত্যন্ত ন্যায় পরায়ণতার সঙ্গে বিচারকাজ পরিচালনা করতে হবে। কোন বিচার প্রার্থী যেন আমাদের কারও আচরণে কষ্ট না পায় সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে।

তিনি আরো বলেন, আইনজীবীরা সমাজের দর্পন। আমিও আইনজীবী ছিলাম। এখন বিচারপতি।
 
আইনজীবীদের উদ্দেশ্যে বিচারপতি আতাউর রহমান খাঁন বলেন, আপনারাও আমার মত এক সময় বিচারপতি হবেন। জনগণের সেবা করবেন।

এজন্য আইনজীবীদের বেশি বেশি আইন চর্চা করার পরামর্শ দেন তিনি।
 
সিনিয়র আইনজীবীদের উদ্দেশ্যে বলেন, জুনিয়র আইনজীবীদের আপনারা ছেলের মত বা ভাইয়ের মত করে দেখবেন। যাতে তারা আপনাদের ভালবাসায় ভবিষ্যতে আরও ভাল কিছু করতে পারে।
 
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়ার সিনিয়র জেলা ও দায়রা জজ মো. শফিকুর রহমান।
 
এছাড়াও সভায় স্পেশাল জজ এবিএম নিজামুল ইসলাম, প্রশাসনিক ট্রাইব্যুনাল কে এম শহীদ আহম্মেদ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-০১ এর বিচারক মো. আব্দুর রহিম, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট একেএম ফজলুল হক, বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট রেজাউল করিম মন্টু, সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট একেএম হাফিজুর রহমান, পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেটস আব্দুল মতিন প্রমুখ।  
 
বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৭
এমবিএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa