ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

নরসিংদীর পৌর মেয়রের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫২ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
নরসিংদীর পৌর মেয়রের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

ঢাকা: আদালতের নিষেধাজ্ঞার পরও উচ্ছেদ করায় নরসিংদী পৌরসভার মেয়রসহ ছয়জনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করেছেন হাইকোর্ট।

নরসিংদী পৌর এলাকার ২৫ ব্যক্তির পৃথক আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (২৫ জুলাই) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
 
আদালত অবমাননার অভিযোগে বিবাদীদের বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে পৌরসভার মেয়র কামরুজ্জামান, নরসিংদীর জেলা প্রশাসক, পুলিশ সুপার (এসপি), সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), পানি উন্নয়ন বোর্ডের প্রধান প্রকৌশলী ও পৌরসভার প্রকৌশলীকে জবাব দিতে বলা হয়েছে।
 
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এম আমিন উদ্দিন। সঙ্গে ছিলেন আইনজীবী মো. আদনান সরকার।

পরে আদনান সরকার বলেন, নরসিংদীর ইউএমসি জুট মিল থেকে বোয়াকুড় পর্যন্ত রাস্তা সম্প্রসারণ করতে গিয়ে নরসিংদীর পৌর মেয়র কয়েকশ’ আধাপাকা, পাকা বহুতল ঘর-বাড়ি ভেঙে ফেলছেন। কিন্তু কোনো অধিগ্রহণ করেননি। এমনকি নোটিশও দেওয়া হয়নি।
 
এর বৈধতা চ্যালেঞ্জ করে স্থানীয় বাসিন্দা শফিকুল ইসলামসহ ২৫ জন হাইকোর্টে দু’টি রিট করেন। গত ০৫ জুন উচ্ছেদ কার্যক্রমে তিনমাসের জন্য নিষেধাজ্ঞা দিয়ে রুল জারি করেন হাইকোর্ট। এরপরও উচ্ছেদ কার্যক্রম বন্ধ করেননি মেয়র।
 
পরে আদালত অবমাননার অভিযোগে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আবেদন করেন ওই ২৫ ব্যক্তি।
 
আদনান সরকার বলেন, হাইকোর্ট পৌর মেয়রসহ ছয়জনের বিরুদ্ধে রুল জারি করেছেন।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।