ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

হাইকোর্টে হাজিরা দিলেন ৫ আইনজীবী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৮ ঘণ্টা, জুলাই ২, ২০১৭
হাইকোর্টে হাজিরা দিলেন ৫ আইনজীবী

ঢাকা: উচ্চ আদালতের এজলাস কক্ষে চিৎকার ও আদালতের কার্যক্রমে ব্যাঘাতের ঘটনায় হাইকোর্টে হাজিরা দিয়েছেন সুপ্রিম কোর্টের ৫ আইনজীবী।

রোববার (০২ জুলাই) ৫ আইনজীবী হাজিরের পর বিচারপতির নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর বেঞ্চ এ বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য ১০ জুলাই দিন ধার্য্য করেন।

সেই সঙ্গে আবেদনের প্রেক্ষিতে দুই আইনজীবীকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন।

আদালতে আইনজীবীদের পক্ষে উপস্থিত ছিলেন-  সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ সভাপতি অজি উল্লাহ, সাবেক সম্পাদক ড. বশির আহমেদ, শ ম রেজাউল করিম, বদরুদ্দোজা বাদল প্রম‍ুখ।

পরে ব্যারিস্টার বাদল বলেন, আইনজীবী নূরে আলম উজ্জ্বল ও লিজেন পাটোয়ারীকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়েছেন। এছাড়া সবাইকে ১০ জুলাইয়ের মধ্যে হলফনামা দাখিলের জন্য নির্দেশ দিয়েছেন।

এর আগে ১৯ জুন আদালতের এক আদেশে বলা হয়, ২৪ নম্বর কক্ষে (এনেক্স) কিছু সংখ্যক আইনজীবী চিৎকার শুরু করেন, যা এ আদালতের কার্যক্রমকে বাধাগ্রস্ত করে। এরপর চার আইনজীবী ডায়াসে চলে এসে রফিকুল ইসলাম নামের বেঞ্চ কর্মকর্তার ওপর চড়াও হন, তার মাথায় ও শরীরের বিভিন্ন অংশে আঘাত করেন এবং আদালতের মামলার নথিপত্র তছনছ করেন।

তাদের অজুহাত, তালিকাভুক্ত না হওয়া মোশনের (আবেদন) শুনানি হয়নি। আইনজীবী মোহাম্মদ আলীসহ অন্য কিছু আইনজীবী ডায়াসের পাশে দাঁড়িয়ে এ সব কর্মকাণ্ডে উৎসাহ দেন।

এসব অভিযোগে ০২ জুলাই পাঁচ আইনজীবীকে হাজিরের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাদের প্রতি আদালত অবমাননার রুলও জারি করা হয়।

পাঁচ আইনজীবী হলেন- নূরে ই আলম উজ্জ্বল, লিজেন পাটোয়ারী, মাহমুদ, মতিলাল বেপারি ও মোহাম্মদ আলী।

আদালতের আদেশ অনুসারে পাঁচ আইনজীবী আদালতে হাজির হন।

বাংলাদেশ সময়: ১২১৭ ঘণ্টা, জুলাই ০২, ২০১৭
ইএস/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।