ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মাছ-মুরগির খাদ্যে ট্যানারি বর্জ্যের ব্যবহার নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৮ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৭
মাছ-মুরগির খাদ্যে ট্যানারি বর্জ্যের ব্যবহার নয় সুপ্রিম কোর্ট

ঢাকা: মুরগি ও মাছের খাবার তৈরিতে ট্যানারি বর্জ্যের ব্যবহার বন্ধে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

শিল্প মালিকদের করা আপিল পুনর্বহাল করার (আপিল ফর রেস্টোরেশন) আবেদন খারিজ করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ রোববার (০৯ এপ্রিল) এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

২০১০ সালের ২৬ জুলাই জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ বিষয়ে রিট মামলা দায়ের করেছিলেন।

আবেদনে বলা হয়, ট্যানারি বর্জ্য ব্যবহার করে তৈরি করা খাদ্য মুরগি ও মাছ উভয়ের জন্যই অস্বাস্থ্যকর। এসব অস্বাস্থ্যকর খাদ্য দিয়ে উৎপাদিত মুরগি ও মাছ খেলে মানুষের জন্যও মারাত্মক স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

এরপর ২০১১ সালের ২১ জুলাই বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের হাইকোর্ট বেঞ্চ এক মাসের মধ্যে বর্জ্য দিয়ে মাছ-মুরগির খাবার তৈরির কারখানা বন্ধের নির্দেশ দেন।

এর বিরুদ্ধে লিভ টু আপিল করেন এ ধরনের একটি কারখানা শোয়েব এন্টারপ্রাইজের মালিক গোলাম সারোয়ার। গত বছরের ০৭ ডিসেম্বর তার আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

এরপর ফের আবেদন (আপিল ফর রেস্টোরেশন) করেন গোলাম সরোয়ার। যে আবেদন রোববার খারিজ করে দেন সর্বোচ্চ আদালত।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।