ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বুলবুলের স্বপদে ফেরাও ‘ঠেকাতে’ চান রাষ্ট্রপক্ষ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৭
বুলবুলের স্বপদে ফেরাও ‘ঠেকাতে’ চান রাষ্ট্রপক্ষ ফের রাসিকের মেয়রের চেয়ারে বসে দায়িত্ব পালন করে যাচ্ছেন মোসাদ্দেক হোসেন বুলবুল

ঢাকা: এবার সাময়িক বরখাস্ত হওয়া রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুলকে স্বপদে ফেরা ঠেকাতে তার বরখাস্তের আদেশের ওপর দেওয়া হাইকোর্টের স্থগিতাদেশ স্থগিত চেয়ে আবেদন করেছেন রাষ্ট্রপক্ষ।

বৃহস্পতিবার (০৬ এপ্রিল) সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের আদালতে আবেদনটি করা হয়।

এর আগে বুধবার (০৫ এপ্রিল) সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরীর বরখাস্তাদেশের স্থগিতাদেশ স্থগিত চেয়ে আবেদন জানানো হয়।

গত রোববার (০২ এপ্রিল) সিলেট সিটি এবং হবিগঞ্জ পৌরসভার মেয়র জি কে গউছের পাশাপাশি বুলবুলকেও সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

এরপর তিনজনেরই পৃথক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (০৩ এপ্রিল) ও মঙ্গলবার (০৪ এপ্রিল) পর্যায়ক্রমে সরকারের বরখাস্তাদেশ স্থগিত করেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ।

তিনজনের মধ্যে জি কে গউছের স্থগিতাদেশ স্থগিতে এখনও আবেদন জানাননি রাষ্ট্রপক্ষ।

দায়িত্ব নেওয়ার ১০ মিনিটের মধ্যে রোববার বেলা সাড়ে তিনটার দিকে ফের সাময়িক বরখাস্ত হন রাসিকের মেয়র বুলবুল। দুপুর তিনটার পর তিনি সিটি করপোরেশনে নিজের কক্ষে বসতে না বসতেই ফ্যাক্সযোগে বরখাস্তের আদেশ আসে।

স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মুহাম্মদ আনোয়ার পাশা স্বাক্ষরিত আদেশে বলা হয়, ‘মোসাদ্দেক হোসেন বুলবুলের বিরুদ্ধে মহানগর বিশেষ ট্রাইব্যুনাল-১, রাজশাহীর মামলা নং- ১৩৬/১৫ (বোয়ালিয়া থানার মামলা নং-১৭, ৮ ফেব্রুয়ারি-২০১৫) অভিযোগপত্র গ্রহণ করেছেন আদালত। সেহেতু স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ (২০০৯ সালের ৬০নং আইন) এর ১২ এর উপধারা (১)-এ প্রদত্ত ক্ষমতাবলে তাকে সাময়িক বরখাস্ত করা হলো’।  

হাইকোর্ট এ বরখাস্তাদেশ স্থগিত করার পর বুধবার (০৫ এপ্রিল) থেকে ফের রাসিকের মেয়রের চেয়ারে বসে দায়িত্ব পালন করে যাচ্ছেন মোসাদ্দেক হোসেন বুলবুল।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।