ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ইসি সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৮ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৭
ইসি সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

ঢাকা: নির্দেশ প্রতিপালন না করায় নির্বাচন কমিশনের (ইসি) সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

এক ইউপি চেয়ারম্যান প্রার্থীর করা আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

দুই সপ্তাহের মধ্যে ইসি’র সচিবকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আবেদনকারীর আইনজীবী মো. হুমায়ন কবির জানান, সাতক্ষীরার শ্যামনগর উপজেলার রমজাননগর ইউনিয়ন পরিষদ নির্বাচন হয় গত বছরের ২২ মার্চ। ওই নির্বাচনে ভোট গণনা শেষে স্বতন্ত্র প্রার্থী শেখ আল মামুনকে বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

কিন্তু ওই ইউপির সে সময়কার চেয়ারম্যান আকবর আলী রমজাননগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ভোট গণনায় কারচুপি হয়েছে বলে অভিযোগ তুলে ফের ভোট গণনার আবেদন জানান নির্বাচন কমিশনে। কিন্তু ইসি ওই কেন্দ্রে ফের ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয়।

এ সিদ্ধান্তের বিরুদ্ধে আকবর আলী হাইকোর্টে রিট আবেদন করেন। এ রিট আবেদনে বিবাদী করা হয় শেখ মামুনকে। হাইকোর্ট গত বছরের ৩১ আগস্টের আদেশে ওই কেন্দ্রে ফের নির্বাচনের নির্দেশ দেন।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন জানান আকবর আলী। আপিল বিভাগ গত ১৬ জানুয়ারির আদেশে হাইকোর্টের আদেশই বহাল রাখেন।

আপিলের এ আদেশের পর প্রায় তিনমাস পার হয়ে গেলেও ওই ভোটকেন্দ্রে ফের ভোট গ্রহণের কোনো উদ্যোগ নেয়নি নির্বাচন কমিশন।

ফলে উচ্চ আদালতের আদেশের বিষয়টি উল্লেখ করে শেখ আল মামুন ফের ভোটগ্রহণের জন্য আবেদন জানান ইসিতে।

এ আবেদনে ইসি কোনো সাড়া না দেওয়ায় গত ০১ এপ্রিল লিগ্যাল নোটিশ পাঠানো হয়।

এ নোটিশেরও জবাব না পেয়ে ইসি সচিবের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন জানান শেখ আল মামুন। বুধবার (০৫ এপ্রিল) হুমায়ুন কবির আরও জানান, আদালত আবেদনের শুনানি গ্রহণ করে মঙ্গলবার (০৪ এপ্রিল) রুল জারি করেছেন।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।