ঢাকা, শনিবার, ১০ আশ্বিন ১৪২৮, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৬ সফর ১৪৪৩

আইন ও আদালত

চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানের বরখাস্তাদেশ স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৭ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৭
চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যানের বরখাস্তাদেশ স্থগিত

ঢাকা: মেহেরপুরের মুজিবনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান বিএনপি নেতা আমিরুল ইসলাম ও ভাইস চেয়ারম্যান জামায়াত নেতা জার্জিস হোসাইনকে দেওয়া সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট।

দু’জনের পৃথক রিট আবেদনের শুনানি শেষে বুধবার (০৫ এপ্রিল) রুলসহ এ স্থগিতাদেশ দেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

রুলে তাদের সাময়িক বরখাস্তের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে সরকারকে রুলের জবাব দিতে হবে।

২০১৩ সালের নির্বাচন পূর্ববর্তী সময়ে পুলিশের ওপর হামলার ঘটনায় দায়ের করা মামলার চার্জশিট আদালতে গৃহীত হওয়ায় সোমবার (০৩ এপ্রিল) রাতে মুজিবনগর উপজেলা বিএনপির সভাপতি আমিরুল ইসলাম ও উপজেলা জামায়াতের সেক্রেটারি জার্জিস হোসাইনকে সাময়িকভাবে বরখাস্ত করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ।

মুজিবনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হেমায়েত উদ্দিন জানান, মন্ত্রণালয়ের উপ-সচিব জুলিয়া মইন স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশ রাতে পৌঁছে।

আদেশের চিঠিতে বলা হয়েছে, ‘মামলার অভিযোগপত্র আদালতে গৃহীত হওয়ায় জনপ্রতিনিধি হিসেবে তাদের ক্ষমতা প্রয়োগ জনস্বার্থের পরিপন্থি বলে সরকার মনে করে। ১৯৯৮ সালের উপজেলা পরিষদ আইনের (সংশোধিত ২০১১) ১৩ (খ) (১) ধারা অনুসারে তাদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে’।

মুজিবনগর থানা স‍ূত্রে জানা গেছে, ২০১৩ সালের ১৯ সেপ্টেম্বর সরকারবিরোধী হরতাল-অবরোধ পালনকালে উপজেলার গৌরীনগর গ্রামে পুলিশের ওপর হামলা চালান বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। এ ঘটনায় থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল হোসেনসহ পুলিশের ৫ সদস্য আহত হন।

ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে আমিরুল ইসলাম ও জার্জিস হোসাইনসহ বিএনপি-জামায়াতের দুই শতাধিক নেতাকর্মীকে আসামি করে মামলা দায়ের করে। পুলিশের চার্জশিটে আমিরুল ইসলামকে ২নং ও জার্জিস হোসাইনকে ৯নং আসামি করা হয়।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৭
আরএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa