bangla news

জানুয়ারি থেকে সারা দেশের বিচারকদের ছুটি অনলাইনে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-১২-২৭ ১১:২১:০৯ পিএম
ফাইল ছবি

ফাইল ছবি

ছুটি ও কর্মস্থল ত্যাগের বিষয়টি সহজীকরণের অংশ হিসেবে আগামী ০১ জানুয়ারি থেকে অনলাইনে ছুটি নিতে পারবেন সারা দেশের নিম্ন আদালতের বিচারকরা।

ঢাকা: ছুটি ও কর্মস্থল ত্যাগের বিষয়টি সহজীকরণের অংশ হিসেবে আগামী ০১ জানুয়ারি থেকে অনলাইনে ছুটি নিতে পারবেন সারা দেশের নিম্ন আদালতের বিচারকরা।
 
ই-অ্যাপ্লিকেশন সফটওয়্যারের মাধ্যমে এ ছুটি নেওয়া যাবে। এর আগে গত ০১ নভেম্বর থেকে পরীক্ষামূলকভাবে ২১ জেলার বিচারকদের জন্য এ কার্যক্রম শুরু হয়েছিলো।  
 
জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনে এ বিষযে প্রধান বিচারতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, ‘সম্প্রতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের উদ্যোগে অধস্তন আদালতের বিচারকদের ছুটি ও কর্মস্থল ত্যাগের বিষয়টি সহজীকরণের লক্ষ্যে ই-অ্যপ্লিকেশন সফটওয়্যার চালু করা হয়েছে। ইতোমধ্যে ২১টি জেলায় এ কার্যক্রম শুরু হয়েছে এবং আগামী ০১ জানুয়ারি থেকে সারা দেশে শুরু হবে’।   
 
বিচারকদের ছুটির প্রয়োজন হলে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট পাসওয়ার্ড ব্যবহার করে ই-অ্যপ্লিকেশন সফটওয়্যারে প্রবেশের পর ছুটির কারণ ও সময় লিখে অনুমতি চাইতে হবে। রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে এ বিষয়ে সঙ্গে সঙ্গে উত্তর পাওয়া যাবে।
 
এ পদ্ধতির সুবিধা সম্পর্কে প্রধান বিচারপতি বলেন, ‘নতুন এ পদ্ধতির মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে ছুটির বিষয়টি জানা যাবে। সংশ্লিষ্ট কর্মকর্তা কতোদিন ছুটিতে থাকছেন, সে হিসাব রাখাও সহজ হবে। ফলে অধস্তন আদালতের বিচারকদের ভোগান্তি কমবে’।
 
পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালুর আগে গত ২৪ অক্টোবর বিজ্ঞপ্তি জারি করেন হাইকোর্ট বিভাগ।
  
ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গত বছরের ০২ জুন সুপ্রিম কোর্টের পক্ষ থেকে দ্রুত বিচার নিষ্পত্তির লক্ষ্যে দেশের বিভিন্ন আদালতে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের সাপ্তাহিক ছুটির দিনেও কর্মস্থলে থাকার নির্দেশনা দেওয়া হয়। এ কারণে বিচারকরা কর্মস্থল ত্যাগসহ নৈমিত্তিক ছুটি গ্রহণের বিষয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারকে অবহিত করলেও আধুনিক তথ্য প্রযুক্তির ব্যবহার ছাড়া দ্রুত তথ্যসেবা দেওয়া সম্ভব হচ্ছে না। সে কারণে অধস্তন আদালতের বিচারকদের কর্মস্থল ত্যাগসহ নৈমিত্তিক ছুটি গ্রহণের বিষয়ে দ্রুত ও কার্যকরভাবে নিষ্পত্তি করার লক্ষ্যে  ই-অ্যাপ্লিকেশন সফটওয়্যার  চালু করা হয়েছে’। 

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
ইএস/এএসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-12-27 23:21:09