ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মামলা বাতিল চেয়ে সাংবাদিক প্রবীরের আবেদন কার্যতালিকা থেকে বাদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
মামলা বাতিল চেয়ে সাংবাদিক প্রবীরের আবেদন কার্যতালিকা থেকে বাদ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলা বাতিল চেয়ে সাংবাদিক প্রবীর সিকদারের করা আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারার মামলা বাতিল চেয়ে সাংবাদিক প্রবীর সিকদারের করা আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার (২৯ নভেম্বর) এ আদেশ দেন।


আদালতে সাংবাদিক প্রবীর সিকদারের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইদ্রিসুর রহমান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইয়াদিয়া জামান।

পরে সাংবাদিকদের তিনি বলেন, ‘বেঞ্চের একজন বিচারপতি শুনানি নিতে না চাইলে সাংবাদিক প্রবীর সিকদারের আইনজীবী আবেদনটি আউট অব লিস্ট (কার্যতালিকা থেকে বাদ) করার আবেদন জানান। আদালত তা মঞ্জুর করেন’।  
 
মামলাটির বিচারিক কার্যক্রম চলছে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বাংলাদেশ সাইবার ক্রাইম ট্রাইব্যুনালে। বিচারিক আদালতে আগামী বছরের ২৬ জানুয়ারি সাক্ষ্যগ্রহণের দিন ধার্য রয়েছে। আগের দু’টি ধার্য তারিখে কোনো সাক্ষী হাজির করেননি বাদীপক্ষ।

গত বছরের ১৬ আগস্ট প্রবীর সিকদারকে আসামি করে ফরিদপুরের কোতোয়ালি থানায় তথ্য ও প্রযুক্তি আইন/২০০৬ সংশোধনী ২০১৩ এর ৫৭ (২) ধারায় মামলাটি দায়ের করেন জেলা পূজা উদযাপন কমিটির উপদেষ্টা ও জেলা জজ কোর্টের এপিপি স্বপন পাল।

এরপর ওই রাতেই প্রবীর সিকদারকে ঢাকা থেকে গ্রেফতার করে ফরিদপুরের কোতোয়ালি থানায় নেওয়া হয়। পরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। ১৯ আগস্ট প্রবীর সিকদার জামিনে মুক্ত হন।

গত ১৬ মার্চ এ মামলার তদন্তকারী কর্মকর্তা ফরিদপুরের কোতোয়ালি থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মনির হোসেন সাংবাদিক প্রবীর সিকদারকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট)  দাখিলের আবেদন জানান।

গত ১৯ এপ্রিল ফরিদপুরের ১ নম্বর আমলি আদালতে চার্জশিটটি  উপস্থাপন করা হয়। ওই দিন অতিরিক্ত বিচারিক হাকিম মো. মাসুদ আলী মামলাটি ঢাকার সাইবার ট্রাইব্যুনালে স্থানান্তর করেন।

গত ০৪ আগস্ট অভিযোগ গঠন করে বিচার শুরু করেন সাইবার ট্রাইব্যুনালের বিচারক কে এম শামসুল আলম।

সাংবাদিক প্রবীর সিকদার দৈনিক বাংলা ৭১, উত্তরাধিকার-৭১ নিউজ অনলাইন পত্রিকা ও উত্তরাধিকার নামে একটি ত্রৈমাসিক পত্রিকার সম্পাদক।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।