ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

মোনায়েম খানের পরিবারের দখলে থাকা জমি উদ্ধারে বাধা নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
মোনায়েম খানের পরিবারের দখলে থাকা জমি উদ্ধারে বাধা নেই

স্বাধীনতাবিরোধী মোনায়েম খানের বাড়ির রাস্তার পাশে সবুজায়নের জন্য বরাদ্দকৃত ১৯৫ ফুট দৈর্ঘ্য ও ৫০ ফুট প্রস্থের জায়গা দখলে নিতে পারবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

ঢাকা: স্বাধীনতাবিরোধী মোনায়েম খানের বাড়ির রাস্তার পাশে সবুজায়নের জন্য বরাদ্দকৃত ১৯৫ ফুট দৈর্ঘ্য ও ৫০ ফুট প্রস্থের জায়গা দখলে নিতে পারবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।
 
যৌথ জরিপের প্রতিবেদন উপস্থাপনের পর বুধবার (১৬ নভেম্বর) এ আদেশ দিয়েছেন বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চ।

একইসঙ্গে দখলকৃত ওই জায়গা থেকে মোনায়েম খানের পরিবারকে উচ্ছেদে নিষেধাজ্ঞাও তুলে নিয়েছেন হাইকোর্ট।
 
আদালতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম। সঙ্গে ছিলেন আইনজীবী শাহজাদা আল আমিন কবির সোহেল। রাষ্ট্রপক্ষে ছিলেন মোতাহার হোসেন সাজু।
 
বনানীর ব্লক-এ ১১০ নম্বরের পাঁচ বিঘার ১৫ ছটাক প্লটটি  ১৯৬৬ সালে ডিআইটি থেকে বরাদ্দ পান মোনায়েম খান।

পরে ২০০৯ সালে ঢাকা সিটি করপোরেশন তাদের জায়গা উল্লেখ করে  চিঠি দেন। ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে  রিট দায়ের করেন মোনায়েম খানের ছেলে কামরুজ্জামান।

ওই বছরের ২৬ জানুয়ারি হাইকোর্ট স্থিতাবস্থা জারি করেন। এ অবস্থায় গত ০৩ নভেম্বর  বিকালে বনানীর ২৭ নম্বর রোডে ১১০ নম্বর বাড়িতে ডিএনসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট  মো. নুরুজ্জামান শরীফ ও মো. সাজিদ আনোয়ারের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত  উচ্ছেদ অভিযান পরিচালনা করেন।

ডিএনসিসি’র এ উচ্ছেদ অভিযান স্থগিত চেয়ে হাইকোর্টে আসেন মোনায়েম খানের ছেলে মো.কামারুজ্জামান খান। গত ০৭ নভেম্বর হাইকোর্টের স্থিতাবস্থা থাকা সত্ত্বেও মোনায়েম খানের বাড়ি (বনানীর ২৭ নম্বর রোডে ১১০ নম্বর বাড়ি) কেন উচ্ছেদ করা হলো তার ব্যাখ্যা জানতে চান হাইকোর্ট। সাতদিনের মধ্যে লিখিতভাবে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে এ ব্যাখ্যা দিতে বলা হয়। একইসঙ্গে সাতদিনের জন্য সকল উচ্ছেদ কার্যক্রম স্থগিত রাখতে নির্দেশ দেন আদালত।

সে অনুসারে ডিএনসিসি’র দেওয়া ব্যাখ্যার ওপর গত রোববার (১৩ নভেম্বর) শুনানি নিয়ে যৌথ জরিপের আদেশ দেন হাইকোর্ট।
 
আহসানুল করিম সাংবাদিকদের বলেন, ‘আদালতের আদেশ অনুসারে মঙ্গলবার (১৫ নভেম্বর) মোনায়েম খানের পরিবারের এক প্রতিনিধির উপস্থিতিতে যৌথ জরিপ হয়। এতে দেখা যায়, ১৯৫ ফুট দৈর্ঘ্য ও ৫০ ফুট প্রস্থের জমি দখলে রেখেছিলেন মোনায়েম খানের পরিবারের সদস্যরা’।

‘এ প্রতিবেদন আদালতে দেওয়ার পর বুধবার আদালত আদেশ দেন। এখন ওই জায়গা সিটি করপোরেশনের দখলে নিতে আর কোনো বাধা নেই’।

এদিকে এ বাড়ি নিয়ে আরেকটি রুল বিবেচনাধীন রয়েছে। যাতে কোন কর্তৃত্ব বলে বনানীতে পূর্ব পাকিস্তানের সাবেক গভর্নর মোনায়েম খানকে বাড়ি বরাদ্দ দেওয়া হয়েছে তা জানতে চেযেছেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৬
ইএস/এএসআর 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।