ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

আইন ও আদালত

সুপ্রিম কোর্টের মাধ্যম ছাড়া সরকারের কাছে আবেদন নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
সুপ্রিম কোর্টের মাধ্যম ছাড়া সরকারের কাছে আবেদন নয়

ঢাকা: বিচার বিভাগীয় কর্মকর্তাদের যেকোনো আবেদনপত্র সরকারের কাছে পাঠাতে চাইলে তা সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমেই পাঠাতে হবে।
 
বুধবার (২৬ অক্টোবর) সুপ্রিম কোর্ট প্রশাসন সংশ্লিষ্টদের প্রতি এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছেন।


 
সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ থেকে অধস্তন আদালত ও অধস্তন আদালতের বিচারকদের সংশ্লিষ্টতায় সার্কুলার, বিজ্ঞপ্তি, নির্দেশনা ইত্যাদি জারি করা হয়। যা পুঙ্খানুপুঙ্খরুপে অনুসরণ করা বাধ্যতামূলক। এ বিধি বিধান লঙ্ঘন অনাকাঙ্ক্ষিত এবং শৃঙ্খলা পরিপন্থী।
 
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুপ্রিম কোর্ট থেকে ১৯৯২ সালের ১৮ মার্চ একটি সার্কুলার জারি করা হয়। ওই সার্কুলারে বলা হয়, সব বিচার বিভাগীয় কর্মকর্তাকে যেকোনো বিষয়ে সরকারের কাছে কোনো আবেদনপত্র পাঠাতে হলে সুপ্রিম কোর্টের মাধ্যমে পাঠাতে হবে। গত ২৪ জানুয়ারিও একই বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেন সুপ্রিম কোর্ট।
 
‘লক্ষ্য করা যাচ্ছে কোনো কোনো বিচার বিভাগীয় কর্মকর্তা তাদের আবেদনপত্র সরাসরি সরকারের কাছে প্রেরণ করছেন। যা স্পষ্টই নির্দেশনার লঙ্ঘন এবং শৃঙ্খলার পরিপন্থী। এর ফলে ওই আবেদনের ভিত্তিতে সরকার থেকে পাঠানো প্রস্তাব নিষ্পত্তিতে নানা প্রশাসনিক জটিলতার সৃষ্টি হচ্ছে। ’
 
তাই ‘সব বিচার বিভাগীয় কর্মকর্তাকে যেকোনো বিষয়ে সরকারের কাছে কোনো আবেদনপত্র পাঠাতে হলে তা সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে পাঠাতে হবে এবং সুপ্রিম কোর্টের জারিকৃত সব সার্কুলার, বিজ্ঞপ্তি ও নির্দেশনা ভবিষ্যতে যেন লঙ্ঘন না হয় সে বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার জন্য অনুরোধ করা হলো’।  
 
বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৬
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa