ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

পুকুর ভরাট বন্ধে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৬
 পুকুর ভরাট বন্ধে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

ঢাকা: মাদারীপুর শহরে জেলা প্রশাসনের প্রায় ২০০ বছরের পুরনো ‘পুলিশ ফাঁড়ি পুকুর’ ভরাট বন্ধে ২৪ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি রেজাউল হক ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের হাইকোর্ট বেঞ্চ সোমবার (১০অক্টোবর) এ আদেশ দেন।

একইসঙ্গে পুকুর ভরাট কার্যক্রমের ওপর দুই মাসের স্থিতাবস্থারও আদেশ  দেন হাইকোর্ট।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করে আইনজীবী মনজিল মোরসেদ।

মাদারীপুরের জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) ও সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রোববার (০৯ অক্টোবর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

চলতি মাসের ০৬ তারিখে একটি জাতীয় দৈনিকে ‘জেলা প্রশাসনের পুকুর ভরাট করছে যুবলীগ-ছাত্রলীগ’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

ওই প্রতিবেদনে বলা হয়, ‘মাদারীপুর শহরের পুলিশ ফাঁড়ি পুকুরটি ভরাট করা হচ্ছে। যুবলীগ ও ছাত্রলীগের স্থানীয় কয়েকজন নেতা অবৈধভাবে পুকুরটি ভরাট করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। পৌরসভা থেকে পুকুরটি ভরাট বন্ধে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়ে জেলা প্রশাসককে চিঠি দেওয়া হলেও কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। ’

‘শহরের পুরান বাজারের লঞ্চঘাট এলাকায় পুকুরটি অবস্থিত। প্রায় ২০০ বছরের পুরোনো দুই একর তিন শতাংশের এ পুকুরের মালিক জেলা প্রশাসন। পুকুরটি ভরাটের পাঁয়তারার বিষয়টি টের পেয়ে এটি রক্ষা করার অনুরোধ জানিয়ে মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন গত এক বছরে জেলা প্রশাসককে তিন দফা চিঠি দিয়েছেন। ’
‘গত মঙ্গলবার সকাল থেকে খননযন্ত্রের একটি পাইপ দিয়ে পুকুরে বালু ফেলা হচ্ছে। পুকুরটি ভরাট বন্ধের দাবি জানিয়ে স্থানীয় জনতা ও ফ্রেন্ডস অব নেচার নামের একটি পরিবেশবাদী সংগঠন মঙ্গলবার শহরে মানববন্ধন করেছে। পৌর মেয়র ইতিমধ্যে খননযন্ত্রের মালিক শাহীন মুন্সি ও রাজিব মিয়াকে চিঠি দিয়ে পুকুর ভরাট বন্ধ করার নির্দেশ দিয়েছেন। ’
  
এদিকে এ বিষয়ে ০৯ অক্টোবর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আরও রিট দায়ের করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, অক্টোবর ১০,২০১৬
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।