ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

নেত্রকোনার রাজাকার মঞ্জু কারাগারে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৬
নেত্রকোনার রাজাকার মঞ্জু কারাগারে 

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতারকৃত নেত্রকোনার এনায়েত উল্লাহ মঞ্জুকে (৭০) কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
 
নেত্রকোনা থেকে রোববার (০২ অক্টোবর) গ্রেফতার করে সোমবার (০৩ অক্টোবর) তাকে হাজির করা হলে এ আদেশ দেন চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল।


 
রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল। আসামিপক্ষে ছিলেন আইনজীবী মাসুদ রানা।  

এ মামলার আসামি তিনজন। এর মধ্যে মঞ্জুর ভাই হেদায়েত উল্লাহ ওরফে মো. হেদায়েতুল্লাহ ওরফে আঞ্জু বিএসসি (৮০) পলাতক। অন্য আসামি সোহরাব ফকির ওরফে সোহরাব আলী ওরফে ছোরাপ আলী (৮৮) কারাগারে রয়েছেন।
 
তাদের সবার গ্রামের বাড়ি আটপাড়া উপজেলার কুলশ্রীতে। তবে আঞ্জু থাকতেন রাজশাহীর বোয়ালিয়া থানার হেতেম খাঁ মেথরপাড়ায়। অন্যদিকে ছোরাপ একই জেলার মদন উপজেলার জাহাঙ্গীরপুরে থাকতেন।  

গত বছরের ৫ মে থেকে গত ৮ সেপ্টেম্বর পর্যন্ত একই মামলার ওই তিন আসামির বিরুদ্ধে তদন্ত করে প্রতিবেদন দিয়েছেন তদন্ত সংস্থা। তাদের বিরুদ্ধে আটক, অপহরণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগ, হত্যা, গণহত্যা ও দেশত্যাগে বাধ্য করার মতো ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। গ্রহণ করা হয়েছে ৪০ জনের সাক্ষ্য।

নেত্রকোনার আটপাড়া উপজেলার মধুয়াখারী গ্রাম, মোবারকপুর গ্রাম, সুখারী গ্রাম এবং মদন উপজেলার মদন গ্রামে তারা এসব অপরাধ সংঘটিত করেন।

আগামী ২৮ নভেম্বরের মধ্যে তিন আসামির বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিলের দিন রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৬
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।