ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আইন ও আদালত

কোস্টগার্ডের সাবেক ডিজি দুর্নীতি মামলায় কারাগারে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৬
কোস্টগার্ডের সাবেক ডিজি দুর্নীতি মামলায় কারাগারে

ঢাকা: ১৯৯৮ সালে বিলুপ্ত দুর্নীতি দমন ব্যুরোর দায়ের করা মামলায় কোস্টগার্ডের সাবেক মহাপরিচালক (ডিজি) কমোডর (অব.) সফিক-উর-রহমানকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

বুধবার (২৮ সেপ্টেম্বর) রাতে রাজধানীর মহাখালীর নিউ ডিওএইচএসের বাসা থেকে তাকে এ মামলায় গ্রেফতার করে দুর্নীতি দমন কমিশন(দুদক)।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়।

আদালতে সফিক-উর-রহমানের জামিনের আবেদন জানান অ্যাডভোকেট প্রবীর রঞ্জন দাস। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এমদাদুল হক জামিনের আবেদন নাকচ করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।  

মামলায় বলা চট্রগাম, মংলা ও পটুয়াখালীর বিভিন্ন অঞ্চলে বিতরণের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কোস্টগার্ডের মাধ্যমে ১১ হাজার ১০০ মেট্রিকটন গম বরাদ্দ দেয়।

১৯৯৭ সালের মে থেকে ১৯৯৮ সালের এপ্রিল মাস সময়ের মধ্যে ওই গমের সরকারি বাজার মূল্য ছিল কেজিপ্রতি ১১ টাকা ৬৪ পয়সা। কিন্তু আসামি সফিক-উর-রহমান সে সময় কোস্টগার্ডের মহাপরিচালক থাকাকালে একটি ভুয়া প্রতিষ্ঠানের কাছ থেকে কোটেশন নিয়ে তা ৫ টাকা দরে বিক্রি করেন।

এ ঘটনায় দুর্নীতি দমন ব্যুরোর তৎকালীন কর্মকর্তা বর্তমানে দুর্নীতি দমন কমিশনের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ১৯৯৮ সালের ২ সেপ্টেম্বর রাজধানীর ক্যান্টনমেন্ট থানায় মামলাটি দায়ের করেন।    

মামলায় তার বিরুদ্ধে ৭ কোটি ৩৭ লাখ ৪ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৬
এমআই/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa