bangla news

দুই মন্ত্রীকে নিয়ে রিট শুনানি বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৯-০৬ ১১:৫৮:০৭ এএম

খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের ওপর বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) শুনানি হবে।

ঢাকা:  খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের ওপর বৃহস্পতিবার (০৮ সেপ্টেম্বর) শুনানি হবে।

মঙ্গলবার (০৬ সেপ্টেম্বর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেন।

আদালতে রিট আবেদনকারী অ্যাডভোকেট মো. ইউনুচ আলী আকন্দ নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আদালতের তালিকা অনুসারে মামলাটি আসার পর আদালত বলেন, ‘শপথ ভঙ্গ করলে এর লিগ্যাল কনসিকোয়েন্স কি? সংবিধানে সুনির্দিষ্ট কিছু বলা নেই। যেহেতু সংবিধানে কিছু নেই, তাই উপমহাদেশের অন্য কোথাও এ রকম কিছু আছে কি-না? শপথ ভঙ্গ করলে কি হবে- সে বিষয়ে রায় থাকলে তা আদালতে দেখাতে হবে। আপনি (ইউনুচ আলী) পড়াশোনা করে আসেন। আমরা আপনার দ্বারা আলোকিত হতে চাই’।  

এরপর শুনানির জন্য বৃহস্পতিবার দিন ধার্য করেন আদালত।

শনিবার (০৩ সেপ্টেম্বর) রাতে ফাঁসি কার্যকর হওয়া যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর আপিল মামলার রায়ের আগে সুপ্রিম কোর্ট ও প্রধান বিচারপতিকে নিয়ে করা মন্তব্যের জন্য দুই মন্ত্রীকে আদালত অবমাননার দায়ে গত ২৭ মার্চ ৫০ হাজার টাকা করে জরিমানা করেন আপিল বিভাগ। গত ০১ সেপ্টেম্বর ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করেন সর্বোচ্চ আদালত।

পূর্ণাঙ্গ রায়ে বলা হয়, তারা আইন লঙ্ঘন এবং সংবিধান রক্ষা ও সংরক্ষণে তাদের শপথ ভঙ্গ করেছেন।

এর আগে শনিবার দুই মন্ত্রী শপথ ভঙ্গের পর কোন কর্তৃত্ব বলে পদে আছেন, তা ২৪ ঘণ্টার মধ্যে জানাতে আইনি নোটিশ দিয়েছিলেন অ্যাডভোকেট মো. ইউনুচ আলী আকন্দ। নোটিশের জবাব না দেওয়ায় সোমবার (০৫ সেপ্টেম্বর) রিট আবেদন করেন তিনি।

বাংলাদেশ সময়: ২১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৬
ইএস/এএসআর

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2016-09-06 11:58:07