ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

‘কৃষি জমি-বনভূমিতে জোরপূর্বক চিংড়ি চাষ নয়’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৬
‘কৃষি জমি-বনভূমিতে জোরপূর্বক চিংড়ি চাষ নয়’

ঢাকা: উপকূলীয় অঞ্চলের কৃষিজমি ও বনভূমিতে জোরপূর্বক লোনা পানি ঢুকিয়ে চিংড়ি চাষকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবার ( ৩১ আগস্ট) রাষ্ট্রপক্ষের করা আপিলের আবেদন খারিজ করে এই রায় দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের ৫ বিচারপতির বেঞ্চ।

আদালতে রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করীম।   এছাড়া রিট আবেদনকারী দুই সংগঠন ‘বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি’ ও ‘নিজেরা করি’র পক্ষে  ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন, আইনজীবী সৈয়দা রিজওয়ানা হাসান ও মিনহাজুল হক চৌধুরী।

উপকূলীয় বিভিন্ন জেলায় চিংড়ি চাষের জন্য স্থানীয় প্রভাবশালীরা কৃষকদের সম্মতি না নিয়েই জোরপূর্বক তাদের জমিতে লোনাপানি ঢুকিয়ে দেয়। এই অপকর্ম বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে ওই দুই সংগঠনের পক্ষে রিট দায়ের করা হয়।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১০ সালে ১০ জানুয়ারি হাইকোর্ট রুল জারি করে । ওই  রুলের চূড়ান্ত শুনানি শেষে ২০১২ সালের ১ ফেব্রুয়ারি হাইকোর্ট রায় ঘোষণা করেন। রায়ে কৃষিজমি, বনভূমি ও পাবলিক ওয়াটার বডিতে লোনা পানির প্রবেশ বন্ধ এবং সকল চিংড়ি চাষ প্রকল্পকে পরিবেশগত ছাড়পত্র নেয়ার নির্দেশনা দেওয়া হয়।

এর বিরুদ্ধে ২০১৩ সালের ৩১ ডিসেম্বর রাষ্ট্রপক্ষ আপিল করে। বুধবার এ আপিল খারিজ করে রায় দেন আপিল বিভাগ।

বাংলাদেশ সময়:১৮০০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৬
ইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।