ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

‘কর কমানো-বাড়ানোর ধারা কেন বাতিল নয়’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
‘কর কমানো-বাড়ানোর ধারা কেন বাতিল নয়’

ঢাকা: কর ‍বাড়ানো ও কমানো সংক্রান্ত সরকারের ক্ষমতা বিষয়ক ভূমি উন্নয়ন কর অধ্যাদেশ-১৯৭৬ এর একটি ধারা কেন বাতিল করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (২২আগস্ট) বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি জে এন দেব চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে ‍শুনানি করেন ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন এস এম মনিরুজ্জামান।

এক সপ্তাহের মধ্যে আইন, ভূমি, অর্থ সচিব ও বরিশালের জেলা প্রশাসককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

জ্যোর্তিময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, ভূমি উন্নয়ন কর অধ্যাদেশ-১৯৭৬ এর ৩ ধারার (১) (এ) তে বলা হয়েছে-সরকার অফিসিয়াল গেজেট প্রকাশের মাধ্যমে ভূমি উন্নয়ন কর পুর্নবিবেচনা, বর্ধিত কিংবা হ্রাস করতে পারবে। কিন্তু সংবিধানের ৮৩ অনুচ্ছেদ অনুসারে সংসদের আইন বা কতৃত্ব ছাড়া কোনো কর আরোপ করা যাবে না।

অথচ ২০১৫ সালের ৩০ জুন ভূমি উন্নয়ন কর অধ্যাদেশ-১৯৭৬ এর ৩ ধারার (১) (এ) অনুসারে ভূমি উন্নয়ন কর বাড়িয়ে গেজেট জারি করেন তৎকালীন ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ শফিউল আলম।

কর হ্রাস-বৃদ্ধিতে সরকারের এ ক্ষমতা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

‘এ গেজেট অনুসারে কর বাড়ায় বরিশালের কৃষক দেওয়ান আবদুর রশিদ বাড়ানো কর দিতে অপরাগ বিধায় তিনি হাইকোর্টে রিট করেন। বর্ধিত ভূমি খাজনা প্রত্যাহার বিষয়ক কমিটিরও আহ্বায়ক তিনি। ’

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, আগস্ট ২২,২০১৬
ইএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।