ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

আটক ৩ ট্রলারসহ ৫১ জেলেকে ফেরত আনতে নৌবাহিনীর ২ জাহাজ

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
আটক ৩ ট্রলারসহ ৫১ জেলেকে ফেরত আনতে নৌবাহিনীর ২ জাহাজ

পাথরঘাটা (বরগুনা): বঙ্গোপসাগরে মাছ ধরার সময় ইঞ্জিন বিকল হয়ে ভারতীয় জলসীমা অতিক্রম করায় সেদেশের কোস্টগার্ডের হাতে আটক হয় বাংলাদেশি ৩ ট্রলারসহ ৫১ জেলে। তাদের ফেরত আনতে বর্তমানে নৌবাহিনীর দু’টি জাহাজ ভারতীয় জলসীমায় অবস্থান করছে।

সোমবার (২২ আগস্ট) সকালে নৌবাহিনীর ‘স্বাধীনতা’ ও ‘প্রত্যয়’ নামে জাহাজ দু’টি ভারতীয় জলসীমায় অবস্থানের বিষয়টি নিশ্চিত করেছেন নৌবাহিনীর খুলনা অঞ্চলের অতিরিক্ত দায়িত্বে থাকা অপারেশন অফিসার লে. কমান্ডার শরীফ।

এদিকে, দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বুধবার (১৭ আগস্ট) নিখোঁজ হওয়া আরও ৩টি মাছ ধরা ট্রলার মা গঙ্গা, মা কুসুম ও আব্দুল্লাহ’র মধ্যে একটিকে ডুবন্ত ও দুইটিকে ভাসমান অবস্থায় খুঁজে পায় ভারতীয় টহল বিমান। এসময় বোটে থাকা জেলেরা হাত নেড়ে উদ্ধারের জন্য সাহায্য প্রার্থনা করছিল। এ তথ্য ভারতীয় দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীকে জানানো হলে তাৎক্ষণিক ট্রলার ৩টি উদ্ধারের জন্য নৌবাহিনী ‘স্বাধীনতা’ ও ‘প্রত্যয়’ জাহাজকে পাঠানো হয়। জাহাজ দু’টি রোববার (২১ আগস্ট) সকাল থেকে বাংলাদেশের সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় সীমানায় প্রবেশ করে ব্যাপক উদ্ধার তৎপরতা চালায়।

এছাড়া গভীর সমুদ্রের হিরণ পয়েন্টে ৩ ট্রলারসহ ৫১ জেলেকে বুঝে নিতে বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির কাছে তিনটি ট্রলার চাওয়া হয়েছে নৌবাহিনীর পক্ষ থেকে।

নৌবাহিনীর অতিরিক্ত দায়িত্বে থাকা অপারেশন অফিসার লে. কমান্ডার শরীফ বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম থেকে ‘স্বাধীনতা’ ও ‘প্রত্যয়’ নামে দু’টি জাহাজ ভারতীয় কোস্টগার্ডের কাছ থেকে ৩ ট্রলারসহ ৫১ জেলেকে ফেরত আনতে ইতোমধ্যেই ভারতীয় জলসীমায় অবস্থান করছে। আবহাওয়া প্রতিকূলে থাকায় জেলে ও ট্রলার নৌবাহনীর কাছে হস্তান্তর করতে দেরি করছে ভারতীয় কোস্টগার্ড।  

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী বাংলানিউজকে জানান, বিকল হওয়া তিনটি ট্রলারসহ ৫১ জন জেলেকে ফেরত আনার জন্য নৌবাহিনীর পক্ষ থেকে চাওয়া তিনটি ট্রলারসহ বেশ কিছু লোকজন হিরণ পয়েন্টে যাওয়ার জন্য সব প্রস্তুতি শেষ করেছে। আবহাওয়া অনুকূলে এলেই রওনা হয়ে যাবে।

এদিকে, আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইসপিআর) এর তথ্য মতে জানা যায়, শুক্রবার (১৯ আগস্ট) দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বাংলাদেশের আরও ৩টি ফিশিং ট্রলার আল্লাহর দান, ফরহাদ ও নাঈম ইঞ্জিন বিকল হয়ে ভারতীয় সীমানায় ঢুকে পড়ে। ভারতীয় কোস্ট গার্ড এদের মধ্যে আল্লাহর দান ও ফরহাদকে ৩১ জন জেলেসহ তাদের ফ্রাজেরগঞ্জে ঘাঁটিতে নিয়ে যায় এবং  নাঈম নামে অপর একটি বাংলাদেশি ফিশিং ট্রলারকে ১৮ জন জেলেসহ উদ্ধার করে যা বর্তমানে ভারতীয় কুলতলী পুলিশ স্টেশনের তত্ত্বাবধানে রয়েছে।

ট্রলার ৩টিকে বাংলাদেশে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় মেরামতের কাজ চলছে। মেরামত শেষে উদ্ধারকৃত ট্রলার ও জেলেদের নিয়ে নৌবাহিনী জাহাজ ‘স্বাধীনতা’ ও ‘প্রত্যয়’ শীঘ্রই বাংলাদেশে ফিরবে বলে আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।